Saturday, April 13, 2019

বাবার সপ্ন (গল্প ) মো:মামুন শেখ

বাবার সপ্ন


মো:মামুন শেখ



আমি প্রত্তন্ত অঞ্চলের একজন কৃষক বাবার সন্তান।তিনি বুক ভরা সপ্ন নিয়ে প্রতিদিন ভোরে মাঠে চলে যান।তার সপ্ন গুলো যেন ফসলের মাঝে থেকে যায়।কিন্তু না!আমার ধারণা ভুল হওয়ার উপক্রম।কারণ মাঠে থাকা একটুকরো জমি ছিল তার সপ্নের ভিত্তি।যার উপর ভর করে তিনি সপ্ন দেখেছেন।সেই জমিতে যদি ফসল ভালো হয়,তার মুখটি হাসিতে ভরে ওঠে।তার এই অমৃত হাসির কারণ কি জানেন?
কারণ তিনি তার সন্তানকে লেখাপড়া করার জন্য পাঠাবেন স্কুলে।এই একটুকরো জমির উপর ভর করে।
আর তার সপ্ন কি জানেন?
তার সপ্ন একটাই।তিনি সমাজ,জাতি,দেশের জনগণকে একটি উপহার দিতে চান!
কি সেই উপহার জানেন?
উপহারটি হলো :তার প্রচেষ্টায় শিক্ষিত হওয়া সন্তান।
তিনি বলেন কি জানেন?
সে নাকি দেশের জন্য কিছুই করতে পারছে না!
তাইতো সে ভোরে মাঠে যায়।আর সন্ধ্যা রাতে ফিরে আসে।সে এটাও ভাবে,সে তো দেশের কোনো ক্ষতি করছে না!না সমাজের বোঝা মাত্র!
তিনি একদিন আমাকে ডাকলেন,বাবা কিসমত শোন তো।
আমি তার কাছে গেলাম।আমাকে তার কোলের উপর বসিয়ে কোপালে চুমু খেলেন।আমিও তার গালে চুমু খেলাম।
তখন আমার বয়স পাচঁ বছর।তিনি আমাকে বললেন তুই বড় হয়ে কি হতে চাস?
আমি বললাম তোমার সাথে কাজ করব?
তার মুখটি ভার হয়ে গেল।তিনি বললেন তুই আমার মতো না।তুই পড়াশোনা করবি।স্কুলে যাবি।তুই অনেক বড় আফিছার হবি।গ্রামের লোকেদের সেবা করবি।এই বলে তিনি আমাকে একটি প্রবাদ বাক্য শোনালেন:
"লেখা পড়া করে যে
গাড়ি ঘোড়ায় চড়ে সে"
তারপর আমি যখন দিত্বীয় শ্রেণিতে পড়ি।একদিন ছড়া পড়ছিলাম:
"আমাদের দেশে সেই ছেলে হবে কবে
কথায় না বড় হয়ে কাজে বড় হবে"
বাবা আমার পাশে বসে পড়া শুনছিলেন।তিনি বললেন এই ছেলে কে হবে জানিস বাবা?
আমি বললাম নাতো বাবা।
বাবা বললেন তোকেই হতে হবে সেই ছেলে।
আমি বললাম বাবা কেনো!
বাবা বললেন তোরা একুশে ফেব্রুয়ারিতে খালি পায়ে শহীদ মিনারে ফুল দিতে যাস কেনো?
আমি বললাম বাবা,যারা ভাষার জন্য জীবন দিয়েছে তাদের স্বরণে শহীদ মিনারে ফুল দেই।
বাবা আবার বললেন ষোলই ডিসেম্বর বিজয় দিবস বলে কেনো জানিস?
আমি বললাম হ্যা বাবা জানি।1971সালে নয় মাস যুদ্ধ করে এই দেশ ষোলই ডিসেম্বর স্বাধীনতা লাভ করেছে।এই জন্য16 ডিসেম্বর বিজয় দিবস পালন করা হয়।
বাবা আমাকে বললেন যারা ভাষার জন্য আর মুক্তি যুদ্ধের জন্য জীবন দিয়েছে তাদের সপ্ন কি ছিল জানিস?
কেনই বাবা তারা যুদ্ধ করেছিল?
বাবা নিজেই বললেন তারা এই দেশকে ভালোবাসতো তাদের জীবনে চেয়ে বেশি।নিজের মতো করে গড়বে বলে,স্বাধীনভাবে বাচঁবে বলে। নিরিহ মানুষ গুলোকে বাচাবে বলে।
আমিও তো এদেশের নাগরিক।আমি তো যুদ্ধে অংশ নিতে পারিনি।আর তাদের জীবনের মুল্য দিতে পারব না।
তাই তাদের সপ্নটাকে আমার করে নিয়েছি।তুই পারবি বাবা আমার সপ্নটাকে পুরণ করত।
আর একটা কথা সারাজীবন মনে রাখবি।মুক্তিযোদ্ধের কখনো অসম্মান করবি না।
কারণ তারা তোর এই কৃষক বাবার থেকেও অধিক মহৎ গুণের অধিকারী ছিলেন।আর তাদের মতোই এই দেশকে ভালোবাসবি।কারণ এই দেশ তোর কৃষক বাবার থেকে বড় আশ্রয় দাতা।
Today at 2:20 AM · Sent from Messenger
Sheike Mamun Hossen
মো:মামুন শেখ
পাবনা কলেজ,পাবনা

No comments: