Tuesday, December 17, 2019

টেস অভ দ্য ডার্বারভিল - টমাস হার্ডির। TESS OF THE D'URBERVILLES BANGLA PDF THOMAS HARDY in bangla.

Click here for full text pdf


সংক্ষিপ্ত আলোচনা ফটো তে

এক

দুই


তিন




টেস ডার্বিফিল্ড একটি 16-বছরের সরল দেশের মেয়ে, জন এবং জোয়ান ডার্বিফিল্ডের জ্যেষ্ঠ কন্যা। এক রাতে পার্সন ট্রিংহামের সাথে রাস্তায় একটি সুযোগ সভায় জন ডার্বইফিল্ড আবিষ্কার করেন যে তিনি ডি 'উর্ববিলিসের বংশধর, 1066 সালে উইলিয়াম দ্য কনকোভারার হিসাবে অনেক আগে থেকেই জমি জমি ছিল mon এই আবিষ্কারের পরে, আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ ডার্বিফিল্ড পরিবার কাছের একটি "আত্মীয়" সম্পর্কে জানতে পারে এবং জন এবং তাঁর স্ত্রী জোয়ান তাদের দরিদ্র অবস্থার অবসান ঘটাতে টেসকে "দাবি আত্মীয়" করতে পাঠায়। Slালুতে ডি'আরবারভিলিস পরিদর্শন করার সময়, টেস আলেক ডি'রবারভিলির সাথে দেখা করেছিলেন, যিনি নিজেকে টেসের প্রতি আকৃষ্ট মনে করেন। আলেক টেসকে তার অন্ধ মায়ের হাঁস-মুরগির তত্ত্বাবধায়ক হওয়ার ব্যবস্থা করেন এবং টেস এই পদটি গ্রহণের জন্য স্লোপে চলে যান moves ডি'আরবারভিলিসের বাসায় থাকাকালীন অ্যালেক টেসকে প্ররোচিত করে এবং ধর্ষণ করে।

টেস বাড়ি ফিরে, একটি পুত্র সন্তানের জন্ম দেয়, শোক, ধর্ষণের পণ্য, এবং কাছের ফার্মগুলিতে মাঠের শ্রমিক হিসাবে কাজ করে। দুঃখ অসুস্থ হয়ে পড়ে এবং শৈশবে মারা যায়, টেস তার ক্ষয়ক্ষতিতে ধ্বংস হয়ে যায়। টেস বাড়ির কাছাকাছি টালবোথেস দুগ্ধের কাছ থেকে আরেকটি যাত্রা করে একজন ভাল-প্রকৃতির দুগ্ধচারী মিঃ ক্রিককে দুধমাসী হয়ে উঠেছে। সেখানে তার সাক্ষাত হয় এবং একজন ভ্রমণকারী কৃষকের শিক্ষানবিস অ্যাঞ্জেল ক্লেয়ারের প্রেমে পড়ে যান। তিনি বিবাহের ক্ষেত্রে তার হাতের জন্য অ্যাঞ্জেলের আবেদনগুলি প্রতিহত করার চেষ্টা করেন তবে শেষ পর্যন্ত অ্যাঞ্জেলকে বিয়ে করেন। তিনি টেসের অতীত জানেন না, যদিও তিনি বেশ কয়েকবার তাকে বলার চেষ্টা করেছিলেন। বিয়ের পরে, টেস এবং অ্যাঞ্জেল একে অপরের কাছে তাদের পোষ্টগুলি স্বীকার করে। টেস অ্যাঞ্জেলকে তার অতীতের অনিচ্ছার জন্য ক্ষমা করে দিয়েছে, কিন্তু অ্যাঞ্জেল অন্য পুরুষের সাথে সন্তান ধারণের কারণে টেসকে ক্ষমা করতে পারে না।

অ্যাঞ্জেল পরামর্শ দেন যে দু'জনের মধ্যে বিচ্ছেদ ঘটে, এঞ্জেল এক বছরের জন্য ব্রাজিল যান এবং টেস দেশে ফিরে গেলেন। টেস একমত হয় এবং তার পিতামাতার বাড়িতে ফিরে আসে। টেস অবশেষে ফ্লিন্টক্যাম্ব-অ্যাশ ফার্মের অন্য শহরে কাজের জন্য আবার বাড়ি ছেড়ে যায়, যেখানে কাজের পরিস্থিতি অত্যন্ত কঠোর। টেস টালবোথায় তার কয়েকজন বন্ধুর সাথে পুনরায় মিলিত হয়েছিল এবং তারা সকলেই কঠোর পরিশ্রমের রুচিতে ফ্লিন্টকম্বে স্থায়ী হয়। টেস কাছাকাছি এমিনস্টারে অ্যাঞ্জেলের পরিবার দেখতে সংকল্পবদ্ধ তবে শেষ মুহুর্তে তার নার্ভটি হারাতে বসলেন। ফ্লিন্টকম্বে ফিরে এসে টেস আবার আলেককে দেখেন, তিনি এখন অনুশীলনীয় ধর্ম প্রচারক, তিনি গ্রামাঞ্চলের লোকদের কাছে প্রচার করছেন। অ্যালেক যখন টেসকে দেখেন, তখন সে বোবা হয়ে যায় এবং তার পিছনে পিছনে তার অবস্থান ছেড়ে দেয়। অ্যালেক তাকে ফিন্টকম্বের কাছে অনুসরণ করে তাকে তার সাথে বিয়ে করতে বলে। টেস দৃ stron় পদগুলিতে অস্বীকার করলেও অ্যালেক অবিচল থাকে।

টেস বাড়ি ফিরে তার মা তার অসুস্থতা থেকে সেরে উঠতে খুঁজে পেয়েছিলেন, তবে তার বাবা জন একটি অজানা অসুস্থতায় হঠাৎ মারা গেছেন। তার পরিবারের কল্যাণের বোঝা টেসের কাঁধে পড়ে। নিঃস্ব এবং এখন গৃহহীন (তাদের কটেজ থেকে তাদের উচ্ছেদ করা হয়েছে), ডার্বিফিল্ডসের আর কোথাও যাওয়ার দরকার নেই। টেস জানেন যে তিনি অ্যালেকের অর্থ এবং তার পরিবার যে সান্ত্বনা ব্যবহার করতে পারেন তা প্রতিহত করতে পারবেন না। তদুপরি, অ্যালেক জোর দিয়েছিলেন যে অ্যাঞ্জেল কখনও ফিরে আসবে না এবং তাকে পরিত্যাগ করবে - এমন একটি ধারণা যে টেস ইতিমধ্যে নিজেকে বিশ্বাস করতে এসেছে।

এর মধ্যে, অ্যাঞ্জেল ব্রাজিল থেকে ফিরে টেসের সন্ধান করতে এবং ইংল্যান্ডে নিজের খামার শুরু করতে। অ্যাঞ্জেল যখন টেসের পরিবারকে খুঁজে পান, জোয়ান তাকে জানান যে টেস ইংল্যান্ডের দক্ষিণে একটি ফ্যাশনেবল সমুদ্র উপকূলবর্তী রিসর্ট স্যান্ডবর্নে চলে গেছে। অ্যাঞ্জেল টেসকে সেখানে খুঁজে পেয়েছেন, আলেক ডি আরবারভিলে এক উচ্চবিত্ত মহিলা হিসাবে বসবাস করছেন। অ্যাঞ্জেলের সাথে বৈঠকে, টেস তাকে চলে যেতে এবং তার জন্য ফিরে না যেতে বলে। অ্যাঞ্জেল চলে গেলেন, পদত্যাগ করলেন যে তিনি টেসকে খুব কঠোরভাবে বিচার করেছিলেন এবং অনেক দেরিতে ফিরে এসেছিলেন।

অ্যাঞ্জেলের সাথে তার সাক্ষাতের পরে, টেল আলেকের মুখোমুখি হন এবং অ্যাঞ্জেল সম্পর্কে তার সাথে মিথ্যা বলে অভিযোগ করেন। ক্রোধ ও ক্রোধের উপযুক্ততায় টেস খোদাই করা ছুরি দিয়ে অ্যালেককে হৃদয়ে ছুরিকাঘাত করে হত্যা করে। টেস অ্যাঞ্জেলকে তাকে এই কাজের জন্য বলার জন্য খুঁজে পান। অ্যাঞ্জেল টেসের গল্প বিশ্বাস করতে সমস্যা করে তবে তার পিছনে স্বাগত জানায়।

সনাক্তকরণ এড়ানোর জন্য দু'জন পিছনের রাস্তা দিয়ে গ্রামাঞ্চল ভ্রমণ করে। তাদের পরিকল্পনাটি একটি বন্দর তৈরি করা এবং যত তাড়াতাড়ি সম্ভব দেশ ত্যাগ করা। তারা একটি শূন্য বাড়িতে এক সপ্তাহ কাটায়, স্বল্প সময়ের জন্য পরম আনন্দে মিলিত হয়। যদিও তারা টেসকে গ্রেপ্তার করেছিল এবং তাকে নিয়ে চলে যাওয়ার পরে এগুলি প্রাচীন আবিষ্কারের স্মৃতিস্তম্ভ স্টোনহেঞ্জে পাওয়া যায় এবং এগুলি অনুসরণ করা হয়।

তার অপরাধের জন্য মৃত্যুদণ্ড কার্যকর করার আগে, টেস অ্যাঞ্জেল প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি চলে যাওয়ার পরে তার বোন লিজা লুকে বিয়ে করবেন। অ্যাঞ্জেল সম্মত হন এবং লিজা লু সহ তিনি উইন্টনসেস্টার শহরে একটি কালো পতাকা উত্থাপনের সাক্ষী, যেটি বোঝায় যে টেসের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অ্যাঞ্জেল এবং লিজা লু, দুজনে একসাথে চলে যান এবং টেসের করুণ কাহিনী শেষ হয়।

No comments: