Sunday, July 7, 2019

কবিতা







অভিমানী 

ঋতুদীপা সরকার

"""""''''''''''''''''""'''''""
উজ্জ্বল আকাশ, উষ্ণ বাতাস
নিঠুর দাবানলে,
নির্বাক ওই পরিবেশ যেন
জ্বলছে আপনমনে

চাতক টাও আজ হাঁপিয়ে গেছে,গাইতে বারির গান,
ফিরলো ঘরে,একলা হয়ে ভীষণ অভিমান।

ঋতু গুলো যে দিশেহারা,মানুষের প্রয়োজনে,
আষাঢ় যে তাই মুখ ফেরালো, নামবে ইচ্ছে হলে।

পাল্টে যাচ্ছেদিনগুলো সব,পাল্টে যাচ্ছে সময়,
দুর্বিসহ জীবন হচ্ছে,ভরছে বিষের কনায়।



ফেরার পথে দেখা হয়েছিল
কলমে - দীপা সরকার
"""""'''''''’'""""""""""'''''
ফেরার পথে দেখা হয়েছিল
আমাদের সেই চেনা পথের সাথে,
যেই ফাঁকা পথে,তোর হাত ছিল আমার হাতে।
প্রথম প্রেমের পরিচয়ে।

দেখা হয়েছিলো সেই বেঞ্চটার সাথে,
যেখানে ,তুই আমি পাশাপাশি বসা,
আর কোনো আবদার ছিলোনা,
শুধু ছিল দুজনের কথা শোনার পালা।

দেখা হয়েছিল সেই গাছটার সাথে
যার মহিরুহ ঢেকেছিল ভালোবেসে
আমাদের আলিঙ্গন,খুনসুটি ভরা
আমার অভিমান,তোর ভাঙানোর চেস্টা।

ফেরার পথে দেখা হয়েছিল,
সেই রাজপথ টার সাথে,
যে পথের অন্ধকারে তোর
ঠোঁট ছুঁয়েছে আমার ঠোঁট,চোখ,
মন দিন দিন বারংবার।।B

ফেরার পথে দেখা হয়েছে 
সেই স্টেশনের সাথে,
যার প্রতিটা ইট জানে অবুঝ-
আমার অপেক্ষার ইতিহাস,
তোর ছেলেমানুষির মানে।

কোথাও দাঁড়াই নি আজ,
ফিরে এসেছি সেই ডানাহীন-
প্রেম পতঙ্গ ট্রেনটা ধরে।
যার কোনো কামরায় তুই-আমি দুজন দুজনের তরে।।

কবিতা -: তোর অভিমান
কলমে : দীপা সরকার 

মেঘের কাছে চিঠি দিয়েছি
 পড়িস খুলে একবার,
যত্ন করে লিখতে গিয়ে
মোছা মুছি অনেকবার।

তোকে চিঠি লিখতে বসে
বারেক ভেবেছি আমি,
তোর ভালোবাসার চেয়ে
অভিমানটাই দামী।

ভালোবাসা অমর নাকি!
মৃত্যু নেই তার।
অভিমানটা ই আসল।
করে দেয় ছারখার।


কবিতা : প্রত্যাখ্যান
কলমে : দীপা সরকার

""""""""'''''''''''"'"'''''''
উজাড় করে দিয়েছি যতটুকু,
শুষে নিতে পারোনি সবটুকু।

মনে পরে আমার যা কিছু,
ভুলতে পারিনা তার সবটুকু।।

অপেক্ষারত হয়ে হাঁপিয়েছি যত,
আজ ব্যস্ততার ফাঁকে বিশ্রাম পাই তার বেশি।

প্রত্যাখানের যে আগুন চোখে জ্বলেছিল,
ক্ষমার স্নিগ্ধতায় নিভে গেছে আজ প্রহরে।

চোখের জলে যে তুলো গুলো ভিজে গিয়েছিলো!
মনের তাপে, তা আজ খড়খরা শুকনো।

যেটুকু চেয়েছিলাম তোমার কাছে,
আজ পেয়েছি তার অনেক বেশি।

ভালোবাসতে শিখিয়েছিলে  ঠিকই,
কিন্তু!
পূর্নতা দিতে পেরেছি আমি এক।।

No comments: