Saturday, May 4, 2019

( কলকাতা )মণিদীপা ভট্টাচার্য্য ( কলকাতা )




প্রতীক্ষা 

-------------




বুঝতে পারছি কাঁদছি, সহস্র টর্নেডো'য় তোলপাড় আমি
তবুও মৃত্যুর মতো শান্ত, ধীর থেকেছি -এ আমার তোমার থেকেই শেখা l
কালো জমাট অন্ধকার এর মধ্যেও নিজের মনের আলো জালিয়ে রাখি সন্তর্পনে, পাছে তোমায় চিনতে না পারি l
নিরন্তর অভ্যাসের পুনরাবৃত্তির মাঝে শ্রান্ত আত্মা
তোমার পানেই অবিরাম ধাবমান l
যতবারই দেখবার চেষ্টা করেছি তোমায়, আমার জন্য রেখে গেছো শুধু   পায়ের ফেলে যাওয়া ছাপ l
অধরা থেকেছো শতবার, তবু আমি জানি একলা আমিকে করুণা করো তুমি, তাই বারবার আড়াল থেকে ডাকো,
যতবার মোহে বেঁধেছি তোমায়, সুচারুভাবে সেই মায়া ছিন্ন করতে দ্বিধাবোধ করোনি l
আর কতকাল অপেক্ষার পরীক্ষা নেবে তুমি ?
দু' বাহু প্রসারিত করলেই আমায় পাবে বুকের মাঝে -
এ স্বপ্ন আমায় ঘুমোতে দেয়নি বহুকাল l
আজ কোনো কাজ নেই আর, নেই কোনো ফাঁকি
থেমে গেছে রব, মিছে ডাকাডাকি
যত কোলাহল স্তব্ধ হয়েছে আজ
রানীর বেশে আমার নতুন সাজ
শ্রাবনের নদীতে তোমার নৌকা ভাসাও
জীবন পাথার বুঝি মিলবে জোয়ারে
অনন্ত প্রতীক্ষা শেষে পাবে দুজনে দোঁহারে ll
        
                                             মণিদীপা ভট্টাচার্য্য
                                             ( কলকাতা )

2 comments:

Sudipta Sarbajna said...

খুব সুন্দর ভাব...আরও লেখা চাই

ovi said...

ধন্যবাদ