Sunday, April 28, 2019

কবিতা শিরোনাম: মমতাময়ী মা কলমে: অমিত কুমার জানা তারিখ: 26/04/19

কবিতা
শিরোনাম: মমতাময়ী মা
কলমে: অমিত কুমার জানা

তারিখ: 26/04/19







মা গো আমার প্রাকজন্ম পৃথিবী সে তো মাতৃজঠর,
তুমি সেদিন হতেই গুনে চলেছ সহনশীলতার প্রহর।
শৈশবে যখন আমি নিতান্ত অসহায়,
মমতাময়ী তুমিই তখন একমাত্র সহায়।
আমার কান্নার কলোরোলে তোমার কম্পিত বুক,
বুকে আগলে রেখে মোরে কি অপার্থিব সুখ!
তোমার  থেকেই আমার প্রথম কথা বলা,
তোমার হাতটি ধরেই প্রথম হাঁটি হাঁটি পথ চলা‌।
ভুল পথে হেঁটেছি যখন পেয়েছি মধুর ভর্ৎসনা,
শুধরে দিয়ে কত ভুল দিয়েছ নিপট প্রেরণা।
পড়াশোনায় হাতে খড়ি সে তো তোমারই হাত ধরে,
কুকাজে নিষেধ করে আঁকড়ে ধরিয়েছ সদাচারে।
পরাজিত হয়ে যখনই পড়েছি হতাশার কবলে,
সুখকর সান্ত্বনা পেয়েছি তোমার আঁচল তলে।
তোমার কাছেই মন খুলে বলি সুখ দুঃখের কথা,
তোমার স্নেহের স্পর্শে পালায় সব কষ্ট ব্যথা।
যখনই যেখানে বিপদে পড়ি আঁতকে ওঠ তুমি,
তোমার সন্তান হয়ে সত্যিই ভীষণ ভাগ্যবান আমি।
শত কষ্ট বুকে নিয়েও সদা ব্যস্ত থাকো,
সবার সাথে সম্পর্কের বন্ধন অটুট রাখো।
আমার দুখে তুমি দুখী আমার সুখে তুমি হাসো,
এ জগতে তুমিই আমায় নিশর্ত ভালোবাসো।
তাইতো মা গো তুমি স্বর্গের চেয়ে মহতী,
চির ঋণী আমি,অকপটে স্বীকার করি নতি।
কেউ বলে আম্মা,কেউ মাম্মি,আমি বলি মা,
যে যা ডাকুক এ জগতে তোমার নেই তো উপমা।
                   ----------------





Amit Kumar Jana,
Address: Purushottam mess,
Nepalipara,
Medinipur Town
Dist: Paschim Medinipur
Pin-721101
West Bengal, India 
Mobile: 9679798079

No comments: