Monday, March 1, 2021

Literary Lapses/The Awful Fate of Melpomenus Jones By Stephen Leacock in bangla সাহিত্যিক ল্যাপস / মেলপোমিনাস জোনের দারুণ ভাগ্য লিখেছেন স্টিফেন লিকক কিছু লোক - আপনি বা আমি নন, কারণ আমরা খুব ভয়ঙ্করভাবে স্ব-অধিকারী হয়েছি - তবে কিছু লোক, কল করার সময় এবং ব্যয় করার সময় বিদায় জানাতে খুব অসুবিধা হয় সন্ধ্যা মুহুর্তটি যখন ঘনিয়ে আসল যখন মনে হয় তিনি চলে যাওয়ার মোটামুটি হকদার হয়ে উঠেছেন এবং হঠাৎ বলে উঠলেন, "ঠিক আছে, আমি মনে করি আমি ..." তখন লোকেরা বলে, "ওহ, আপনি এখনই যাবেন? অবশ্যই তা এখনও তাড়াতাড়ি "! এবং একটি মর্মস্পর্শী সংগ্রাম শুরু। আমি মনে করি যে এই ধরণের জিনিসটির সবচেয়ে দুঃখজনক ঘটনাটি আমার জানা ছিল আমার দরিদ্র বন্ধু মেলপমেনাস জোন্স, তিনি ছিলেন এক ধরণের - যেমন প্রিয় যুবক এবং কেবল তেইশটি! তিনি কেবল মানুষের কাছ থেকে দূরে সরে যেতে পারেন নি। তিনি মিথ্যা বলতে খুব বিনয়ী এবং অসভ্য দেখাতে ইচ্ছুক ছিলেন না religious এখন এমনটি ঘটেছিল যে গ্রীষ্মের ছুটির প্রথম প্রথম বিকেলে তিনি তার কয়েকজন বন্ধুকে ফোন করতে গিয়েছিলেন। পরের ছয় সপ্তাহ পুরোপুরি তাঁর নিজস্ব ছিল - কিছুই করার ছিল না। তিনি কিছুক্ষণ আড্ডা দিলেন, দু' কাপ চা পান করলেন, তারপরে নিজেকে চেষ্টা করলেন এবং হঠাৎ বললেন: "বেশ, আমি মনে করি আমি ..." তবে বাড়ির ভদ্রমহিলা বললেন, "ওহ, না! মিঃ জোনস, পারবেন না! আপনি কি সত্যিই কিছুটা বেশি দিন থাকবেন? " জোনস সর্বদা সত্যবাদী ছিল। "ওহ, হ্যাঁ," তিনি বলেছিলেন, "অবশ্যই, আমি - এর - থাকতে পারি" " "তাহলে দয়া করে যাবেন না।" তিনি থাকুন. তিনি এগার কাপ কাপ পান করলেন। রাত পড়ছিল। সে আবার উঠল। "এখন ঠিক আছে," সে লজ্জায় বলল, "আমার মনে হয় আমি সত্যিই ..." "আপনাকে যেতে হবে?" ভদ্রলোক ভদ্রমহিলা বললেন। "আমি ভেবেছিলাম সম্ভবত আপনি ডিনারে থাকতে পারতেন ..." "ওহ ভাল, তাই আমি পারতাম, আপনি জানেন," জোনস বলেছিলেন, "যদি ..." "তবে দয়া করে থাকুন, আমি নিশ্চিত যে আমার স্বামী আনন্দিত হবে" " "ঠিক আছে," তিনি দুর্বল কণ্ঠে বললেন, "আমি থাকব" এবং তিনি নিজের চেয়ারে ডুবে গেলেন, পুরো চা এবং কৃপণতায়। পাপা বাসায় এলো। তারা রাতের খাবার খেয়েছে। খাওয়ার মধ্য দিয়ে জোনস আট-ত্রিশে যাওয়ার পরিকল্পনা করে বসেছিল। সমস্ত পরিবার আশ্চর্য হয়েছিল যে মিঃ জোন্স বোকা এবং দুষ্টু, নাকি কেবল বোকা। রাতের খাবারের পরে মাম্মা "তাকে টেনে আনে", এবং তাকে ফটোগ্রাফ দেখিয়েছিলেন। তিনি তাকে সমস্ত পরিবারের যাদুঘর দেখিয়েছিলেন, এর মধ্যে বেশ কয়েকটি স্থূল - বাবার চাচা এবং তাঁর স্ত্রীর ছবি, এবং মাম্মার ভাই এবং তার ছোট ছেলের ছবি, তাঁর বাংলার ইউনিফর্মে বাবার মামার বন্ধুটির এক মজাদার আকর্ষণীয় ছবি, খুব সুন্দরভাবে তোলা একটি ছবি বাবার দাদার সঙ্গীর কুকুর, অভিনব-পোষাক বলের জন্য শয়তান হিসাবে পাপের এক ভয়ানক দুষ্ট একজন। আট-তিরিশ-তে জোন্স একাত্তরের ছবি পরীক্ষা করে দেখেছিল examined তাঁর কাছে নেই আরও প্রায় xtনত্রিশটি। জোনস উঠল। "আমাকে এখনই শুভরাত্রি বলতে হবে," তিনি অনুরোধ করেছিলেন। "শুভরাত্রি বলো!" তারা বলল, "কেন কেবল সাড়ে আটটা! আপনার কিছু করার আছে?" "কিছুই না," তিনি স্বীকার করেছিলেন, এবং ছয় সপ্তাহ থাকার সম্পর্কে কিছুটা বিভ্রান্ত করেছিলেন, এবং পরে খুব খারাপভাবে হেসেছিলেন। ঠিক তখনই দেখা গেল যে পরিবারের প্রিয় সন্তান, এমন প্রিয় ছোট্ট বাচ্চাটি মিঃ জোনসের টুপি লুকিয়ে রেখেছে; তাই বাবা বললেন যে তাকে অবশ্যই থাকতে হবে, এবং তাকে একটি পাইপ এবং আড্ডায় আমন্ত্রণ জানিয়েছে। পাপের পাইপ ছিল এবং জোন্সকে চ্যাট করল, তবুও সে থাকল। প্রতি মুহুর্তে তিনি ডুবে যাওয়ার কথা, কিন্তু পারেননি। তারপরে বাবা জোন্সকে খুব ক্লান্ত করতে শুরু করলেন, এবং ঝাঁকুনি এবং অবশেষে জোকুলার বিড়ম্বনার সাথে বলেছিলেন যে জোনস সারা রাত ভালভাবে থাকতে পারে, তারা তাকে কাঁপিয়ে দিতে পারে। জোনস তার অর্থটি ভুলভাবে বোঝায় এবং চোখে অশ্রু নিয়ে তাকে ধন্যবাদ জানায় এবং পাপা জোন্সকে অতিরিক্ত ঘরে বিছানায় রেখে হৃদয় দিয়ে অভিশাপ দেয়। পরের দিন প্রাতঃরাশের পরে, বাবা তাঁর শহরে তার কাজে গেলেন, এবং জোন্স বাচ্চাটির সাথে খেলতে চলে গেলেন, বিরক্ত হৃদয়। তাঁর নার্ভ একেবারে শেষ হয়ে গেল। তিনি সারাদিন চলে যাওয়ার অর্থ ছিল, তবে বিষয়টি তাঁর মনে পড়ে গেল এবং তিনি সহজেই পারলেন না। সন্ধ্যাবেলে বাবা যখন বাড়িতে এলো তখন সে অবাক হয়ে জোনসকে সেখানেই খুঁজে বেড়ায়। তিনি তাকে ঠাট্টা করে জ্যাকি করার কথা ভাবলেন এবং বলেছিলেন যে তিনি ভেবেছিলেন তাঁর বোর্ডের জন্য তাকে তার চার্জ দিতে হবে, তিনি! সে! অসুখী যুবকটি এক মুহুর্তের জন্য বুনোভাবে তাকিয়ে রইল, তারপরে পাপের হাত ধরে, তাকে এক মাসের বোর্ড অগ্রিম দিয়েছিল, এবং ভেঙ্গে পড়েছিল এবং সন্তানের মতো কাঁদছে। পরবর্তী দিনগুলিতে তিনি মুডি এবং অগ্রহণযোগ্য ছিলেন। তিনি অবশ্যই পুরোপুরি অঙ্কনকক্ষে থাকতেন, এবং বায়ু এবং অনুশীলনের অভাব তার স্বাস্থ্যের বিষয়ে দুঃখের সাথে বলতে শুরু করেছিলেন। তিনি চা পান করতে এবং ফটোগ্রাফগুলিতে সময় কাটিয়েছিলেন। তিনি তার বাংলার ইউনিফর্মের পিতার মামার বন্ধু-বান্ধবীর ছবি দেখে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতেন - এর সাথে কথা বলতেন, মাঝে মাঝে কথায় কথায় শপথ করতেন। তাঁর মন দৃশ্যমানভাবে ব্যর্থ হয়েছিল। দৈর্ঘ্যে ক্রাশটি এসেছিল। জ্বরের এক প্রবল প্রলাপে তারা ওকে উপরে নিয়ে গেল carried এর পরে যে অসুস্থতা হয়েছিল তা ছিল ভয়ানক। তিনি তাঁর বাঙ্গাল ইউনিফর্মে পাপা মামার বন্ধুকেও চিনতে পারেন নি। মাঝে মাঝে সে তার বিছানা থেকে উঠে চিৎকার করত, "ঠিক আছে, আমি মনে করি আমি ..." এবং তারপরে এক ভয়ঙ্কর হেসে বালিশের উপর ফিরে পড়তেন। তারপরে, আবার, তিনি লাফিয়ে উঠে কাঁদতেন, "আরেক কাপ চা এবং আরও ফটোগ্রাফ! আরও ফটোগ্রাফ! হার! হার!" দীর্ঘ এক মাস, যন্ত্রণার পরে, অবকাশের শেষ দিনে তিনি মারা যান। তারা বলে যে শেষ মুহূর্তটি আসার পরে, তিনি নিজের মুখের উপর আত্মবিশ্বাসের একটি সুন্দর হাসি খেলতে বিছানায় উঠে বললেন, "আচ্ছা - ফেরেশতারা আমাকে ডাকছেন; আমি ভয় করি যে আমাকে এখনই যেতে হবে। শুভ বিকাল " জেলখানা থেকে তার আত্মার ছুটে যাওয়া বাগানের বেড়ার উপর দিয়ে যাওয়া শিকারী বিড়ালের মতোই দ্রুত ছিল। ঠিক আছে - ফেরেশতারা আমাকে ডাকছে; আমার ভয় হচ্ছে আমাকে এখনই যেতে হবে। শুভ বিকাল। "এবং তার কারাগার-বাড়ি থেকে তার আত্মার ছুটে বেড়াতে বাগানের বেড়ার উপর দিয়ে যাওয়া শিকারী বিড়ালের মতো দ্রুত ছিল। ঠিক আছে - ফেরেশতারা আমাকে ডাকছে; আমার ভয় হচ্ছে আমাকে এখনই যেতে হবে। শুভ বিকাল। "এবং তার কারাগার-বাড়ি থেকে তার আত্মার ছুটে বেড়াতে বাগানের বেড়ার উপর দিয়ে যাওয়া শিকারী বিড়ালের মতো দ্রুত ছিল।

No comments: