Saturday, October 17, 2020

মোহাম্মদ মোস্তাকিন শেখের কবিতা

 " করোনা ও সচেতনতা"

 - মোহাম্মদ মোস্তাকিন শেখ

গাঙ বাঁকা লাঙ্গল বাঁকা ;বাঁকা গাঙের পানি,
গাঁয়ের লোকে অধিক বাঁকা এটা আমি মানি।
জটিল বিষয় সহজ করে ; সহজ করে জটিল,
খামখেয়ালি চলে তারা আচরণ অধিক কুটিল।
ডানদিকেতে  চলতে বললে  বামদিকেতে যায়,
এমন  বাঁকা  ত্রিভুবনে  আর  তো  কিছুই নাই।
লক ডাউনে চলছে দেশটা করোনা মরণঘাতি,
গাঁয়ের  লোকে  নিত্য  চলে; চলে দিবা- রাতি।
সচেতনতার কথা বললে দেয় না তাতে সায়,
কটাক্ষের বাণ নিক্ষেপ করে চলে তারা ধাই।
ঘরে  থাকার  কথা  বললে ধমক দিয়ে কয়,
নিত্য  নিত্য  ঘরে থাকলে সংসার হবে ক্ষয়।
আজব কথা শুনে আমার মনে লাগে ব্যথা,
প্রবীণদেরকে বললে তারা বলে ধর্মের কথা।
বয়সেতে প্রবীণ আমরা অনেক কিছু জানি,
দিবা রাত্রি নামাজ পড়ি হাদিস কুরআন মানি।
এমন ভাইরাস আমাদেরকে করবেনা আর ক্ষতি,
আমার ভালো আমি বুঝি দেখগে নিজের গতি।
যুবকদেরকে বললে;  বলে রক্তের গরম আছে,
এ বয়সে এমন কিছু আসবে না ধারে কাছে।
মহিলারা বুঝে না সব তাদের বুঝান বড় দায়,
উলটা বুঝ আমাকে দেয় দিতে হয় তাতে সায়!
চীনে মরছে ;স্পেনে মরছে মানে না তারা ধর্ম,
হাদিস কুরআন মেনে চলি ভালো মোদের কর্ম।
হিন্দু  ভাইদের  বললে; বলে জপি  হরি!  হরি!
কায়মনেতে সকাল - বিকাল পূজা আমি করি।
মায়ের বরে রক্ষা  পাবো  হবে  না  কোন  ক্ষতি,
আমার ভালো আমি বুঝি দেখগে নিজের গতি।
শিশুদেরকে  কি  বলবো  বুঝে  না ভালো মন্দে,
ধুলা মাটিতে লুটিয়ে খেলে আপন মনের ছন্দে।
কি করিব কোথা যাবো কেমনে হবো তৈরি,          করোনা  ভাইরাস  হইল  মানুষের  বৈরী।
রক্ষা করো জগৎপিতা প্রাণে ভিক্ষা চাই!
তুমি বিনে ত্রিভুবনে আপন কেহ নাই!!!



No comments: