Thursday, January 16, 2020


সত্ত্বা
 জাহান এফ.শামিন




দীর্ঘ সময় যাবত আমার ভিতরতার বসবাস 
আমার ভিতরে তার লালন-পালন,
আমাতেশুরু সে, আমাতেই শেষ 
আমার সমস্ত টা জুড়ে তার অবাধ বিচরণ।

আমাকে আঁকড়ে ধরে তার বেঁচে থাকা 
বেড়ে ওঠা,
আমরা পরস্পর মিলেমিশে একাকার,
আমরা দুটি চরিত্র নই, একটি চরিত্রের দুটি রূপ
আমরা সমান্তরাল নই বরং পরস্পর সমান।

তবু মাঝে মাঝে তাকে চিনতে পারিনা
 বড় বিচিত্র লাগে তার চরিত্র, 
চেনা তাকে খুঁজতে গিয়ে অচেনার ভিড়ে
হারিয়ে যাই,
মনে হয় সে যেন জটিল কোন জ্যামিতিক চিত্র।


মাঝে মাঝে সে হয়ে ওঠে লাগামহীন
বুঝতে পারিনা তার ইচ্ছেগুলি,
তার উপস্থিতি অনুভব করি লক্ষ যোজন মাইল দূরে,
তার খেয়ালের কাছে নিজের অসহায়ত্বকে
মেনে নিতে বাধ্য হই।


আমার সাথে মিশ্রিত, তবু সে স্বাধীন,
তাকে বাঁধতে পারিনা নিয়মের বেড়াজালে
সে আমার স্বাধিকার ভিতরে আরেকটি স্বাধীন চলক,
সে আরেকটি আমিই, সে আমার সত্ত্বা।।।


=========================================

কবি জাহান এফ.শামিনের জন্ম: ২৯-১২-৯৫ ইং, পঞ্চগড় সদরের ধাক্কামারা ইউনিয়নের ঘাটিয়ার পাড়া গ্রামে। পিতা: এ. কে. এম শহিদুল ইসলাম ( অবসর প্রাপ্ত সরকারি ব্যাংক কর্মকর্তা)  মাতা: শাহানা বেগম( গৃহিনী)। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি কবির  প্রচন্ড অনুরাগ।  কবির প্রিয় শখ বই পড়া ও প্রকৃতি বিলাস।   তিনি বর্তমানে এম.এস. সি. (পদার্থবিজ্ঞান)  অধ্যয়নরত। 

No comments: