Saturday, November 2, 2019

মুক্ত হাসি
মনোজকুমার রায়



শিউলির এক মুঠো সুবাস নিয়ে
ভোরের শিশির বিন্দুতে মাখাই
আলতো নরম ঘাসের গাঁয়ে
ঘিরে দিই মিষ্টি রোদের দেয়াল
প্রতিটি প্রহর বেজে ওঠে কাশ-কাশি
কাশ বনে খেলা করে দিন আর রাত
চাঁদের স্নিগ্ধতা, নরম বাতাস
শিরশিরিয়ে ওঠে ফুরিয়ে  যাওয়া দিন
সূর্যাস্তে ডুবে থাকে নৈশ ফোলাহল
নজর রাখুক
ছন্নছাড়া বৃষ্টি, রোদের প্রহর
অন্কার সরিয়ে রাখি মহালয়ার রাতে
সোনালী হাসি নিয়ে
গ্রাম্য শিশু খেলতে থাকুক
হৈমন্তীর আলপথে ।


মনোজকুমার রায়
ডাউকিমারী
ধূপগুড়ি
জলপাইগুড়ি-735210






বিয়ের আগে

আজিজুল ইসলাম

স্বরবৃত্ত ছন্দঃ৪+৪+৪+২

সামনে মাসে কন্যা তোমায় করব আমি বিয়ে
আমার বাড়ি নিব তোমায় আয়না গয়না দিয়ে।
অনেক আদর করব তোমায় ওগো ময়না টিয়ে
পালকি করে হেঁটে  হেঁটে যাব তোমায় নিয়ে।


আদর দিব  সোহাগ দিব   আরো দিব শাড়ি
অনেক সুখে থাকবে কন্যা তুমি আমার বাড়ি।



নুপুর দিব টিকলি দিব আরো দিব চুড়ি
সকল কিছু আমার বাড়ি আছে ভুরি ভুরি।



তোমার  গলে দিব আমি খাঁটি সোনার মালা
তোমার সাথে পেলাম আমি ছোট্ট একটি শালা।



অনেক খুশি হব সখি তোমায় কাছে পেয়ে
স্বর্গের দেখা পাবো আমি তোমার  দিকে চেয়ে।



ওগো টিয়ে করব বিয়ে কত খুশি মনে
সারা দিবস করব গল্প কন্যা তোমার সনে।



বউয়ের চিন্তায় চিত্ত আমার আর ঘরে যে রয় না
কবে সখি আসবে তুমি আমার তো আর সয় না!



হবে রে বউ   হবে শিশু   হবে আরো সংসার
তাড়াতাড়ি দিন যা, মাস যা, আমার বউ যে দরকার!






No comments: