Saturday, October 12, 2019

Wutherring Heights এর বাংলা

Wuthering Heights in bangla



 Summary of Wuthering heights in bangla 


1801 এর শীতে, আমাদের কথক, লকউড নিকটস্থ ম্যানর, থ্রিশক্রস গ্র্যাঞ্জকে ভাড়া দেওয়ার জন্য হিথক্লিফের সাথে ব্যবস্থা করার জন্য ওথারিং হাইটসে দেখান। (এই নামগুলি উন্মাদ, আমরা জানি know) বাড়িওয়ালা হিথক্লিফ আনন্দদায়ক হওয়ার জন্য কোনও চেষ্টা করে না (পড়ুন: তিনি একজন গ্লোমাই গাস) এবং সঙ্গে সঙ্গে লকউডের কাছে গভীর কৌতূহলের উত্স হয়ে ওঠেন। একটি তুষার ঝড় লকউডকে ওয়াথারিং হাইটসে রাত কাটাতে বাধ্য করে, এবং ক্যাথারিন লিন্টন নামে একটি কান্নাকাটি ভুতের সাথে জানালা দিয়ে throughোকার চেষ্টা করার সাথে তার পাগল দুঃস্বপ্নগুলি পূর্ণ হয়েছে। প্রফুল্ল!

তার নতুন বাড়িতে বসতি স্থাপন করা, লকউড গৃহকর্মী, অ্যালেন "নেলি" ডিনকে ওথারিং হাইটসের কৌতূহলী বাসিন্দাদের গল্পটি বলতে আমন্ত্রণ জানায়। আর্নিশ, লিন্টনস এবং বেশিরভাগ ক্ষেত্রে হিথক্লিফের অন্ধকার কাহিনীটি বর্ণনা করে নেলি খুব খুশি।

নেলি গল্পটি শোনায় আমরা অতীতে into নেলি অল্প বয়সী মেয়ে হিসাবে আর্নশাজের হয়ে কাজ শুরু করে। মিঃ এনারশো লিভারপুল ভ্রমণ করতে না আসা এবং হিথক্লিফ নামের স্বার্থী ছোট এতিম সন্তানের সাথে ফিরে না আসা পর্যন্ত সবকিছু ঠিক আছে। যদিও আর্নশার কন্যা ক্যাথরিন কেবল কিছু প্রাথমিক বিদ্বেষের পরে ছেলের কাছে নিয়ে যায়, ছেলে হিন্ডলি তার বাবার পক্ষে অদ্ভুত, নির্দয় ছেলের প্রতি পক্ষপাতিত্ব করে।

শীঘ্রই ক্যাথরিন এবং হিথক্লিফ অবিচ্ছেদ্য, তবে হিন্ডলের তিক্ততা কেবল বেড়েছে, তাই তিনি কলেজে চলে যান। ক্যাথরিন এবং হিথক্লিফ সংক্ষিপ্তভাবে ঝড়ের শোয়ার বাইরে ওক-প্যানেলযুক্ত বিছানায় ছড়িয়ে ছিটিয়ে থাকা একপ্রকার আড়ম্বরপূর্ণ, দুঃসাহসিক শৈশব উপভোগ করবেন।

মিঃ আর্নশো মারা গেলে, হিউডলি তার নতুন স্ত্রী ফ্রান্সেসের সাথে কলেজ থেকে ফিরে আসেন, ওউথারিং হাইটসের মাস্টার হিসাবে তার জায়গা দাবি করতে। কলেজ হিথলাইফের প্রতি হিন্ডির অনুভূতিগুলিকে পরিবর্তন করে নি, তাই সে তার দাসের মতো আচরণ করে তার গৃহীত ভাইয়ের জন্য জীবনকে দুর্বিষহ করে তোলার সিদ্ধান্ত নিয়েছে।

হিন্ডি অত্যাচারী অভিনয়ের সাথে, ক্যাথরিন হিথক্লিফের একমাত্র স্বাচ্ছন্দ্য প্রদান করে। তারা মিত্র এবং বন্ধু রয়ে। এক রাতে হিথক্লিফ এবং ক্যাথরিন থ্রুশক্রস গ্র্যাঞ্জে নেমেছিলেন লন্ডনের বাচ্চাদের, অ্যাডগার এবং ইসাবেলা, যারা অসম্পূর্ণ ও সুরক্ষিত অস্তিত্ব বজায় রাখে তাদের জন্য গুপ্তচরবৃত্তি করতে। যখন একটি কুকুর ক্যাথরিনকে কামড় দেয়, তখন তিনি সুস্থ হয়ে উঠার জন্য পাঁচ সপ্তাহ গ্রাঞ্জে থাকতে বাধ্য হন। সেখানে থাকাকালীন, তিনি অল্প বয়স্ক এডগার স্নেহ পেলেন। ওয়াথারিং হাইটসে ফিরে ক্যাথরিন ছাড়া জীবন হিথক্লিফের পক্ষে দুর্বিষহ ছিল, তবে এডগার চিত্রের মতো জিনিস কখনই এক হবে না।

ফ্রান্সেস একটি পুত্র সন্তানের জন্মের পরে মারা যান, হার্টন ton তার স্ত্রীকে তার ক্রোধকে সুরে না ছাড়াই, হিথলি হিথক্লিফের প্রতি আরও প্রতিহিংসাপূর্ণ হয়ে ওঠে। হিন্ডি তার নতুন পুত্রকে পুনরায় প্রেরণ করে এবং সে আপত্তিজনক মদ্যপ হয়ে যায়। তার প্রাথমিক ক্রিয়াকলাপ হিথক্লিফের জন্য এবং তার ফলস্বরূপ বাড়ির প্রত্যেকের জীবনকে দুর্বিষহ করে তুলছে।

যদিও ক্যাথেরিন হেলথ ক্লিফের জন্য নেলিকে সর্বস্বান্ত ভালবাসার কথা স্বীকার করেছেন, তবুও তিনি এডগারকে বিয়ে করেছেন। (এমনকি বিচ্ছিন্ন শৈলীর বাইরেও সামাজিক শ্রেণি নির্দেশ দেয় আপনি কাকে বিয়ে করেন)) হিথ ক্লিফ কোথায় কে জানে সে সম্পর্কে তিন বছর সময় নেয়। যখন তিনি ফিরে আসেন, হিথক্লিফ ক্যাথরিন এবং এডগারকে বিবাহিত এবং থ্রুশক্রস গ্র্যাঞ্জে থাকতে দেখেন।

হিথলিফ এখন হিন্ডির বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার মিশনে রয়েছে, যিনি আগের চেয়ে আরও খারাপ অবস্থায় আছেন। রহস্যজনক অনুপস্থিতিতে একগুচ্ছ অর্থ উপার্জনে ভারী হিথক্লিফ উথারিং হাইটস এবং থ্রুশক্রস গ্র্যাঞ্জ অর্জনের জন্য তার মাস্টার পরিকল্পনাটি কার্যকর করেছিলেন। হিথক্লিফ এই সত্যটি কাজে লাগায় যে হিন্ডি মাতাল একটি জঞ্জাল এবং তাকে জুয়া খেলার বর্ধিত অংশে জড়িয়ে দেয় যা শেষ পর্যন্ত হিন্ডিকে তার utণ পরিশোধের জন্য ওয়াথারিং হাইটসকে বন্ধক হিসাবে নিয়ে যায়। বাড়িটি এখন হিথক্লিফের।

হিথক্লিফ থ্রুশক্রস গ্রেঞ্জে ক্যাথরিনে যেতে অবিরত রয়েছে, যদিও তার স্বামী এডগার তাকে নিম্নবিত্ত বাইরের লোকের মতো আচরণ করে। এডগার সম্পত্তি অর্জনের জন্য, হিথক্লিফ ইসাবেলা লিন্টনকে বিয়ে করেন, যিনি তার সমস্ত আপত্তিজনক প্রবৃত্তিগুলি বের করে আনেন।

এডগার এবং হিথক্লিফের মধ্যে একটি সহিংস যুক্তি ক্যাথরিনকে অসুস্থদের কাছে প্রেরণ করে, সেখান থেকে সে কখনই বাস্তবে সুস্থ হয় না। তিনি অবশ্য একটি কন্যা সন্তানের জন্ম দেন, যার নাম ক্যাথরিন। যখন ক্যাথরিন মারা যায়, হিথক্লিফের দুঃখ ও ক্রোধ বেড়ে যায় এবং তিনি ক্যাথরিনের ভূতকে আক্ষেপ করার জন্য অনুরোধ করেন।

তার আপত্তি আর আর নিতে না পেরে, ইসাবেলা লন্ডনে চলে যান, যেখানে তিনি একটি পুত্র, লিন্টন হিথক্লিফের জন্ম দেন।

পরের ত্রিশ বছর ধরে, নেলি ডিন থ্রিশক্রস গ্র্যাঞ্জে থাকতেন এক ছোট্ট বাবার মেয়ে ক্যাথরিনকে বাড়াতে। এডগার এবং নেলি নিশ্চিত করে যে ক্যাথরিন উইথারিং হাইটস বা এর মাস্টার সম্পর্কে কিছুই জানে না। তবে, তার মায়ের মতো, ক্যাথরিন সাহসিকতার প্রতি আকৃষ্ট হন এবং শৈল এবং তার ক্রেজি, উইন্ডসভিট স্পটগুলির সমস্ত অন্বেষণ করতে চান। নেলি যখন তাকে থ্রুশক্রস গ্রেঞ্জের সম্পত্তি ছেড়ে দিতে নিষেধ করেছিলেন, তখন ক্যাথরিন নিজেই চলে যান। তিনি ওয়াথারিং হাইটস-এ পৌঁছেছেন, যেখানে তিনি হিন্ডির ছেলে হারেটনের সাথে দেখা করেছেন। যুবকের সাথে হিথক্লিফের ঘৃণ্য আচরণ রয়েছে হারেনটোনকে হতাশাগ্রস্থ, অশিক্ষিত ওএফে পরিণত করেছে তবুও ক্যাথরিন কিছুটা সাহচর্য পেয়ে খুশি।

ইসাবেলা মারা গেলে, এডগার তার ভঙ্গুর, হতাশ ভাতিজা লিন্টনকে পুনরুদ্ধার করে এবং থ্রুশক্রস গ্র্যাঞ্জে তাদের সাথে থাকার জন্য তাকে ফিরিয়ে আনেন। হিথক্লিফের অন্যান্য পরিকল্পনা রয়েছে এবং তাঁর পুত্র তাঁর সাথে থাকার দাবি করেন, যদিও লিন্টন এমনকি তাঁর পিতার অস্তিত্ব জানেন না। লিন্টন এবং হ্যারেটনের মধ্যে বিপরীতটি পুরোপুরি, তবে হিথক্লিফ তাদের দু'জনের পক্ষে দাঁড়াতে পারে না।

অবশেষে তরুণ ক্যাথরিন মুখোমুখি হিথক্লিফের মুখোমুখি হয়ে ওউথারিং হাইটসের দিকে যাত্রা করলেন, যেখানে তিনি লিন্টনের সাথে সাক্ষাত করেছেন, যাকে তিনি কেবল অস্পষ্টভাবে মনে রেখেছিলেন। তিনি এবং লিন্টন দুধ আনার মাধ্যমে প্রেরিত প্রেমপত্রের একটি গোপন চিঠিপত্র শুরু করেন begin এডগার এবং নেলি যখন অসুস্থ হয়ে পড়েছেন এবং শয্যাশায়ী হয়ে পড়েছিলেন, তখন ক্যাথারিন লিন্টন সফরের জন্য ওউথারিং হাইটস পর্যন্ত লুকিয়ে থাকতে শুরু করেছিলেন। কৃপণ ও ভোগা লিন্টন তার বাবার প্রতিশোধের ষড়যন্ত্রের হাতিয়ার হয়ে উঠেছে - ক্যাথরিনকে বিয়ে করা নিশ্চিত করবে যে লিন্টন থ্রুশক্রস গ্রেঞ্জের উত্তরাধিকারী হবে।

ক্যাথরিন এবং লিন্টনের মধ্যে পূর্বনির্ধারিত বৈঠকে হিথক্লিফ নেলি ও ক্যাথরিনকে ওথারিং হাইটে ফিরিয়ে দেয়, যেখানে তিনি তাদের বন্দী করেন এবং ক্যাথরিনকে লিন্টনকে বিয়ে করতে বাধ্য করেন। এরপরেই, এডগার মারা গিয়েছিলেন এবং অসুস্থ যুবক লিন্টনও মারা যান। হিথক্লিফ এখন ওয়াথারিং হাইট এবং থ্রুশক্রস গ্রঞ্জ উভয়েরই মাস্টার। তিনি তার বিধবা পুত্রবধূকে তার সাথে ওয়াথারিং হাইটসে রাখেন যাতে সে তার জন্য সাধারণ চাকর হিসাবে কাজ করতে পারে। তিনি থ্রুশক্রস গ্রেঞ্জকে লকউডে ভাড়া দেন।

নেলির গল্পটি এখন সম্পূর্ণ। হিথক্লিফের প্রতি লকউডের আকর্ষণ বিরক্তিতে পরিণত হয়েছে এবং তিনি হিথক্লিফকে নোটিশ দিয়েছেন যে তিনি থ্রুশক্রস গ্রেঞ্জকে লন্ডনে ফিরে যাবেন। ছয় মাস পরে, তবে সে পাড়ায় ফিরে এসেছে এবং নেলির সাথে দেখা করেছে, যিনি তাকে নাটকের গল্পের বিষয়ে একটি আপডেট দিয়েছেন।

নিরক্ষর বুড়ো হিসাবে হ্যারিটনের প্রথম প্রত্যাখ্যান সত্ত্বেও, ক্যাথরিন তাকে উষ্ণ করে এবং কীভাবে পড়তে হয় তা শেখাতে শুরু করে। হিথক্লিফ নিজেকে তরুণ প্রজন্মের যত্ন নিতে এমনকি খাওয়া বা ঘুমোতে বিরক্ত করার জন্য মৃত ক্যাথরিনের কাছে নিজেকে খুব মনমুগ্ধ করে ফেলেন। তার অপব্যবহার এবং প্রতিশোধের চক্রটি চালিয়ে যাওয়ার পরিবর্তে তিনি শৈশবগুলি ঘুরে বেড়ান, মাঝের দূরত্বের দিকে তাকান এবং ক্যাথরিনের প্রেতকে ভাঙা হৃদয় আবেদন করেন। হিথক্লিফ ওক-প্যানেলড বিছানায় মারা যায়, জলের মতো লগ্নযুক্ত ri

দুটি বাড়ির উত্তরাধিকারসূত্রে হার্টেন এবং ক্যাথরিন। তারা নববর্ষের দিন বিয়ে করার পরিকল্পনা করেছে এবং নবায়ন এবং আশার একটি নতুন পরিবেশ তৈরি করেছে। লকউড সুখী প্রেমীদের ছেড়ে চলে যায় এবং ক্যাথরিন, হিথক্লিফ এবং এডগার কবরস্থানের পাশ দিয়ে যায়। হিথক্লিফের কবর প্লট টাটকা এবং এখনও ঘাসে আবৃত নয়।





বইটি পড়ুন: part-1
লুথউড তার জমিদার মিঃ হিথক্লিফের "একজন মূলধন সহযোগী" (১.১) -এর সাথে সাম্প্রতিক প্রথম সফরের প্রতিফলন ঘটিয়ে ওয়াটারিং হাইটস শুরু হয় যার সাথে লকউডের প্রত্যাশা রয়েছে যে তার অনেক মিল রয়েছে। তিনি আশা করছেন যে তারা প্রচুর ঝুলবেন, কারণ গল্পটি নির্ধারিত যেখানে সেখানে রয়েছে সেখানে অনেক কিছুই করার নেই।
প্রথমত, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে লকউড আমাদের পাঠক হিসাবে কী বলে এবং তিনি আমাদের তাঁর অভিজ্ঞতাগুলি কী দেখায় তা কিছুটা অসঙ্গতিপূর্ণ হতে পারে। এই বইটি ফ্ল্যাশব্যাকগুলিতে পূর্ণ এবং এটি আমাদের প্রথম। এই গুরুত্বপূর্ণ লড়াইয়ের বিষয়ে তিনি যা বর্ণনা করেছেন তা এখানে: হিথক্লিফ দাঁত-চালাকভাবে উত্তেজনাপূর্ণ এবং লকউডের কাছে নিজের বাড়ি থ্রুশক্রস গ্রেঞ্জকে ভাড়া দেওয়ার বিষয়ে খুব বেশি উচ্ছ্বসিত বলে মনে হয় না। (হিথক্লিফকে এমন কোনও "মূলধন সহযোগী," বলে মনে হয় না?)
তারা ঘরে প্রবেশ করে এবং লকউড বুঝতে পারে যে কেবলমাত্র একটি "গৃহপালিত" (চাকর) রয়েছে, যা ব্যাখ্যা করতে পারে যে বাড়িটি কেন এইরকম বিশৃঙ্খলায় রয়েছে। জোসেফ হ'ল এটি সমস্ত লোক, এবং তিনি হিথক্লিফের মতোই নিখুঁত। তিনি বৃদ্ধ, ক্রষ্টযুক্ত, এবং একটি ধর্মীয় উদ্যোগী, ক্রমাগত গ্রাথ এবং ক্রপ করছেন।
লকউড হিথক্লিফের বাড়ির সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন, ওয়াথারিং হাইটস। তিনি আমাদের বলেছেন, "উথারিং" শব্দটি অঞ্চলটির বৈশিষ্ট্যযুক্ত ঝড়ো পরিস্থিতি থেকে এসেছে। ধন্যবাদ, বাড়িটি শক্ত দেখাচ্ছে। সামনের দরজার চারপাশে এটিতে সমস্ত প্রকারের বিস্তৃত নকশাগুলি রয়েছে oth গথিক চেহারার বিশদ, 1500 তারিখ এবং নাম "হ্যারটন এনারশো"। আমরা জানি যে তারিখটি এখন 1801, তাই বাড়িটি 300 বছরের পুরানো।
বাড়ির অভ্যন্তরটি বাইরের চেয়ে বেশি আমন্ত্রিত নয়। এটি উষ্ণ এবং আরামদায়ক থেকে অনেক দূরে। কেউ রান্না করছে না। পরিবর্তে, অন্যান্য এলোমেলো আইটেমগুলির মধ্যে কিছু "পুরাতন পুরানো বন্দুক এবং কয়েকটি ঘোড়া পিস্তল" রয়েছে (1.14)।
সাধারণত এই ধরণের বাড়িতে বসবাসকারী সাধারণ কৃষকের সাথে দেখা করার পরিবর্তে আমরা হিথক্লিফকে খুঁজে পাই, যিনি তাত্ক্ষণিকভাবে লকউডের প্রতি আকর্ষণের বিষয় হয়ে ওঠেন। তিনি এই জাতীয় জায়গায় আপনি যে ধরণের ব্যক্তির সন্ধান করতে চান তার মতো দেখায় না: লকউড তাকে দেশের স্কোয়ারের চেয়েও "গা dark় চর্মযুক্ত জিপসি" (1.21) বলে মনে করেন। তবে লকউড নিশ্চিত যে তিনি তাকে আবিষ্কার করেছেন এবং তিনি হিথক্লিফ তার ধরণের লোকেরা কীভাবে তা প্রকাশ করার জন্য প্রচুর পরিমাণে যান।
এর পরে লকউড সংক্ষিপ্তভাবে আগের গ্রীষ্মে ফিরে আসে, যখন সে কিছু "দেবী" এর জন্য পড়েছিল তবে তাকে তার অনুভূতিটি কী তা অনুভব করতে দেয়নি। তিনি জানতে চাইলেন যে তিনি তাঁর প্রতি আগ্রহী, তবে তিনি নিশ্চিত করতে চান যে আমরা এখনও মনে করি তিনি একজন ভাল লোক।
লকউড, হিথক্লিফ এবং সংস্থার সাথে রান্নাঘরে ফিরে আসুন। এই মুহুর্তে আমরা বন্ধুত্বপূর্ণ কুকুরের স্তূপের সাথে দেখা করি। হিথক্লিফ লকউডকে সেগুলি ছাড়তে বলে, তবে লকউড তাদের দিকে মুখ করে এবং তারা আক্রমণ করে। একটি "লাস্টি ডেম" (1.26) রান্নাঘরে প্রবেশ করে এবং একটি ফ্রাইং প্যান এবং কয়েকটি পছন্দসই শব্দ দিয়ে আক্রমণটি ভেঙে দেয়।
লকউড বলতে পারে হিথক্লিফ তাকে আশেপাশে চায় না, তবে এটি তাকে থামায় না।

Part-2
লকউড ওয়াথারিং হাইটস-এ আরেকবার দেখার জন্য "স্বাস্থ্য এবং কাদা" (২.১) দিয়ে ফিরে আসেন। গেটটি লক করা আছে, সুতরাং সে তার উপর দিয়ে লাফ দেয়, কেবল সামনের দরজাটিও লক করে রাখা। তিনি স্পষ্টভাবে কোনও উত্তর না দেওয়ার জন্য নন, তাই জোসেফ দরজা দিয়ে তাঁর দিকে চিত্কার না করা পর্যন্ত তিনি কড়া নাড়লেন।
তুষারে দাঁড়িয়ে, লকউড অবশেষে একটি যুবকের দৃষ্টি আকর্ষণ করে যিনি তাকে রান্নাঘরে প্রবেশ করতে দেন। সেখানে তিনি এমন এক মহিলাকে পেয়েছেন যার নাম তিনি রেখেছিলেন "মিসেস হিথক্লিফ" " তিনি কেবল তাকে বলার জন্য কথা বলেছেন যে তিনি বাড়ি ছেড়ে চলে যাবেন না এবং কুকুরের আক্রমণাত্মক প্যাকটি তার নয়।
লকউড "মিসিস" পরীক্ষা করে দেখতে বেশ ভাল সময় ব্যয় করে। তিনি স্বর্ণকেশী, অল্প বয়স্ক এবং চর্মসার, কিন্তু এটির এমন এক অবজ্ঞা আছে যা লকউড এমনকি খেয়াল করতে ব্যর্থ হতে পারে।
রান্নাঘরে তাদের সাথে যোগদান করা সেই যুবক যিনি তাকে ঘরে .ুকিয়েছিলেন। তিনি কে "তিনি স্পষ্টরূপে পরিষ্কার নন - তিনি" সাধারণ শ্রমিক "(২.৩৩) এর মতো দেখায় তবে মিসিসকে খুব সম্মানের সাথে দেখেন না, তাই এখন লকউড সত্যিই বিভ্রান্ত।
হিথক্লিফ প্রবেশ করুন, দ্বিতীয়বার নিজের রান্নাঘরে লকউডকে দেখে অবাক হলেন না। অজ্ঞাতনামা যুবকের সাথে হিথক্লিফের কঠোর আচরণ লকউডকে অবশেষে উপলব্ধি করে যে সে সম্ভবত এত সুন্দর বন্ধু হতে পারে না। মুখে বেশ কয়েকবার পা রাখার পরে, লকউড বুঝতে পেরেছিল যে মিসিসটি আসলে হিথক্লিফের পুত্রবধূ এবং কৃপণ যুবক হেরেটন ইরানশো। দরজার উপরে নাম মনে আছে? হুম।
এই সমস্ত কিছু নিচে যেতে যেতে, একটি বিশাল তুষার ঝড় এসে পৌঁছেছে, যা লকউডকে ছাড়তে বাধা দিয়েছে। কেউ তাকে বাড়িতে সাহায্য করতে আগ্রহী নয়, হিথক্লিফের কোনও আতিথেয়তা দেখানোর জন্য পুনরায় প্রেরণ করা হয়েছে এবং কুকুর — জ্ঞাশার এবং ওল্ফ the এই দৃশ্য দেখে এতটাই উত্তেজিত হয়েছিল যে তারা লকউডকে তলিয়ে গেছে এবং তাকে রক্তাক্ত নাক দিয়েছিল। অবশেষে হতভাগা দলটি লকউডকে আবার ফিরিয়ে এনে তাকে কিছু ব্র্যান্ডি দেয়।

Part-3
লকউড একটি বেডরুমের উপরে উঠে গেছে এবং হুঁশিয়ারি দিয়েছিল যে সেখানে যদি কেউ ঘুমাচ্ছে জানতে পারে তবে হিথক্লিফ খুশি হবে না।
বিছানাটি একটি কৌতূহল কাঠামো, সহ স্লাইডিং প্যানেল এবং উইন্ডোগুলি রয়েছে। এর ভিতরে পুরানো বইগুলির একটি গোছা রয়েছে এবং এর উপরে নাম লেখা আছে: ক্যাথরিন ইরানশ, ক্যাথরিন হিথক্লিফ এবং ক্যাথরিন লিটন। অন্যান্য বইয়ের মার্জিনগুলি এবং ফাঁকা পৃষ্ঠাগুলিতে জার্নাল এন্ট্রি রয়েছে। সেগুলি পড়ে, হিথক্লিফ এবং এন্ট্রিগুলির লেখক যখন এক সাথে ছোট শিশু ছিলেন তখন লকউড একটি ফ্ল্যাশব্যাক সরবরাহ করে।
এটি আমরা শিখি: হিন্ডলি (যে সে হয়) বাবা চলে গেলে ঘর চালায়। ক্যাথরিন তাকে "অত্যাচারী" হিসাবে বর্ণনা করেছেন। হিন্ডলের নিষ্ঠুরতা এবং জোসেফের দমনমূলক প্রচারের মধ্যে বিষয়গুলি অত্যন্ত মারাত্মক। হিন্দি হিথক্লিফকে একজন চাকর এবং বহিরাগতের মতো আচরণ করে - যদিও এই সমস্ত লোক একে অপরের পক্ষে ঠিক তা এখনও পরিষ্কার নয়।
ক্যাথারিন এবং হিথক্লিফ আসবাবের আড়ালে লুকিয়ে বা দৌড়াদৌড়ি করে একে অপরকে সান্ত্বনা দেয়। এগুলি সমস্ত অত্যাচারী দুর্দশার সমুদ্রে এক ফোঁটা আনন্দের মতো পড়ে।
বর্তমানের দিকে ফিরে আসুন: লকউড জোসেফ সম্পর্কে একটি মনস্তাত্ত্বিক স্বপ্নের দিকে ঝাপিয়ে পড়ে এবং একটি চ্যাপেলটিতে দেখা হয়েছিল যেখানে তিনি বসে ছিলেন একজন জাবেস ব্রান্ডারহ্যামের অন্তহীন উপদেশ। উপাসনাটি উপস্থিত হয়ে সবার সাথে চ্যাপেলটিতে একে অপরকে আক্রমণ করার সময় উপস্থিত হয়েছিল, যখন ব্র্যান্ডারহাম ভিড়ের কাছে শৃঙ্খলা আনার প্রয়াসে মিম্বরে হাতুড়ি দিয়েছিলেন।
উইন্ডোতে থাকা পাইনের শঙ্কুটি উচ্চ কলের প্রকৃত কারণ, তা বুঝতে একটি প্রলাপযুক্ত লকউড জাগ্রত হয়। উইন্ডোটি সোল্ডার করা বন্ধ হওয়ার কারণে, লকউডকে এটিকে ভেঙে শাখাটি সরাতে পৌঁছাতে হবে।
শাখাটি একটি বরফ ঠান্ডা হাত এবং একটি ভয়েস হ'ল "আমাকে ভিতরে দাও" বলে প্রতীয়মান (৩. to47)) নিজেকে "ক্যাথরিন লিন্টন" হিসাবে চিহ্নিত করে, ভয়েস ঘোষণা করে যে এটি "ঘরে ফিরে এসেছে" (৩.৯৯)। কেবল কৃপণতাকে ভুতুড়ে thanুকিয়ে দেওয়ার পরিবর্তে, আমাদের এক কথক কথক তার ফ্রস্টি ক্লাচ ছেড়ে দেওয়ার চেষ্টায় ভাঙা কাঁচের উপরে হাত দিয়ে "টু এন্ড ফ্রো" (3.50) লাগিয়ে দেয়। ভূত আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য শোক করে যা লকউডকে আর কোনও সহানুভূতিশীল হতে বাধ্য করে না।
র‌্যাকেটটি কী তা দেখতে হিথক্লিফ এসেছিল। কোলাহলে ওক-প্যানেলড বিছানায় তার ভয়াবহ ভাড়াটিয়া দেখে তিনি দৃশ্যত হতবাক হয়ে গেলেন।
লকউড হিথক্লিফকে তার স্বপ্ন এবং ভূত সম্পর্কে বলে এবং বলে যে তিনি নিশ্চিত যে বাড়িটি ভুতুড়ে রয়েছে। হিথক্লিফ সংবেদনশীল হয়ে ওঠে তবে তা আড়াল করার চেষ্টা করে। লকউড কিছু জানেন যে, যখন তিনি হিথক্লিফটি কাঁদছেন এবং ভাঙা উইন্ডোটি চেঁচিয়ে উঠলেন: "ক্যাথি, এসো Oh (3.83)।
এখন আমরা জানি যে সত্যিই বিরক্তিকর হওয়ার পাশাপাশি হিথক্লিফ হৃদয়বিদারক। তিনি মূলত ভূত দ্বারা প্রতারিত হতে চান। কি হয়েছে?
লকউড রান্নাঘরে বসে সারা রাত কাটাত, ঘরের বিভিন্ন সদস্য একে অপরকে অপমান করে দেখে। ভোরবেলায় লকউড ঘন বরফে ফিরে থ্রুশক্রস গ্রেঞ্জের দিকে ফিরে ঘুরে বেড়ায়। সে একটা গণ্ডগোল ।
Part-4
থ্রুশক্রস গ্র্যাঞ্জের ডাইহার্ড গৃহকর্মী মিসেস (নেলি) ডিনের সাথে আমরা দেখা করি। যখন লকউড জানতে পারে যে তিনি সেখানে আঠারো বছর ধরে ছিলেন, তখন তিনি তাকে হিথক্লিফ এবং তার খারাপ মেজাজের লোকদের সম্পর্কে গসিপ দেওয়ার জন্য প্রলুব্ধ করেন। তিনি কেবল তাকে গল্পটি বলতে আগ্রহী, এবং তিনি আমাদের নতুন বর্ণনাকারী হয়েছেন।
মিসেস ডিন আমাদের হিথক্লিফের গল্পের কিছু গুরুত্বপূর্ণ টুকরো জানতে দেয়। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রতিটি নতুন বর্ণনাকারীর সাথে আমরা একটি নতুন দৃষ্টিভঙ্গিও পাই। লকউড যেখানে নির্বোধ, সেখানে মিসেস ডিন ক্রন্দনীয়, থ্রুশক্রস গ্রেঞ্জের যত্ন নেওয়ার জন্য এত বছর ব্যয় করেছেন।
মিঃ ডিন লুউডউডকে উথারিং হাইটস-এ চরিত্রের কাস্টিং সম্পর্কে যা বলেছেন তা এখানে। প্রস্তুত হোন কারণ এটি সত্যিই একটি গুচ্ছ:
হিথক্লিফ ধনী ও লোভী, এজন্যই তিনি থ্রুশক্রস গ্র্যাঞ্জ ভাড়া নিচ্ছেন। তার স্ত্রী মারা গেছেন। যুবতী হলেন ক্যাথরিন লিন্টন। তার বাবা এডগার লিন্টন থ্রুশক্রস গ্রেঞ্জের মালিক ছিলেন।
হিথক্লিফের বিয়ে হয়েছিল এডগার লিন্টনের বোন ইসাবেলার সাথে। ধোঁয়াটে যুবক হলেন কেথরিন লিন্টনের চাচাতো ভাই হেরটন এয়ার্নশো। তিনি আর্নশো পরিবারের লাইনের শেষ (দরজার উপরের শিলালিপিটি মনে আছে?) আশ্চর্য যে সে বাড়ির কর্তা বলে মনে হয় না। তার সাথে গল্পটি কী?
তাহলে কেন, লকউড জানতে চায়, হিথক্লিফ কি এমন বোকা? (তিনি হিথক্লিফকে "চুরল" বলেছেন, তবে আপনি বিষয়টি পেলেন))
মিসেস ডিন হিথক্লিফের পুরো গল্পটি জানেন - "তিনি কোথায় জন্মগ্রহণ করেছিলেন এবং তাঁর বাবা-মা কে ছিলেন এবং কীভাবে তিনি প্রথমে তার অর্থ পেয়েছিলেন" (৪.৩৩)।
সুতরাং এখন আমরা জানি যে হিথক্লিফ একটি বড় রহস্য nine উনিশ শতকের উপন্যাসের অন্ধকার-এতিম-। তবে গল্পে অনাথ হওয়ার পরিবর্তে (অনেকগুলি ডিকেন চরিত্রের মতো) হিথক্লিফ গৃহীত হয়েছে। সুতরাং ব্রন্টে জনপ্রিয় জনপ্রিয় ভিক্টোরিয়ান মোটিফকে উল্টাচ্ছে। আচ্ছা, গল্পে ফিরে যাই:
মিসেস ডিন দীর্ঘকাল ধরে ওয়াটারিং হাইটসে কাজ করেছিলেন। তিনি তাঁর গল্পটি স্মরণ করে তাঁর গল্প শুরু করেছিলেন যখন মিঃ ইরানশা "প্রবীণ কর্তা" (৪.৪০) অবধি পড়ে এবং লিভারপুলের একটি ভ্রমণ "নোংরা, কুঁচকানো, কালো কেশিক শিশু" (৪.46)) নিয়ে ফিরেছেন: হিথক্লিফ।
মিঃ ইরানশার দুই বাচ্চা (হিন্ডলি এবং ক্যাথরিন) এর কাছ থেকে প্রচুর উত্তেজনা বা ভালোবাসা আসেনি, এমনকি মিসেস আর্নশও ঘরে "জিপসি ব্র্যাট" (৪.4646) চান না, কারণ তারা ইতিমধ্যে তাদের নিজস্ব রয়েছে " খাওয়ার জন্য বায়ার্নস "(4.46)) অল্প বয়স্ক হিথক্লিফের সেরা অভিনন্দন নয়, যিনি মিঃ এনারশাকে ব্যাখ্যা করেছেন, লিভারপুলের রাস্তায় অনাহারে এবং গৃহহীন ছিলেন।
এটি খুব সন্দেহজনক, তবে হিথক্লিফ এখন পরিবারে রয়েছে আরও ভাল বা আরও খারাপ কারণে। (বেশিরভাগ খারাপ)
তাত্ক্ষণিকভাবে, হিথক্লিফ হ'ল মিঃ এনারশো, সবার কাছ থেকে অপব্যবহারের বিষয়টি প্রতিরক্ষামূলকতা এবং পক্ষপাতদুষ্টতা সবাইকে আরও বেশি andর্ষান্বিত করে তোলে। "সুতরাং শুরু থেকেই [হিথক্লিফ] ঘরে খারাপ অনুভূতি সৃষ্টি করেছিল" (৪.৫৫), মিসেস ডিন লকউডকে তীব্রভাবে জানান।
শৈশবে হিথক্লিফ হিন্ডলির প্রতি হুমকি দেওয়ার জন্য প্রচুর সময় ব্যয় করে এবং হিন্ডলি হিথক্লিফকে "জিপসি" এবং "শয়তানের প্রভাব" এর মতো প্রচুর নাম বলে। চারিদিকে প্রচুর বিরক্তি জমে।
Part-2
মিঃ ইরানশো বয়সে বড় হওয়ার সাথে সাথে (এবং অসুস্থ), তিনি হিথক্লিফের আরও এবং বেশি প্রতিরক্ষামূলক হয়ে ওঠেন। তার অগ্রাধিকারমূলক চিকিত্সা ছোট ছেলেটিকে কিছুটা সাহায্য করে না।
ধন্যবাদ, হিন্ডি কলেজে যায়।
এদিকে, ক্যাথরিন নিজেই একটু ঝামেলা সৃষ্টিকারী হয়ে বেড়ে উঠছেন, তবে তিনি এখনও মিষ্টি এবং সুন্দর এবং একটি আর্নশ, তাই তিনি এ থেকে দূরে সরে যান। মিসেস ডিনের মতে তাঁর সবচেয়ে বড় সমস্যা হিট ক্লিফের অত্যধিক শখ। তিনি সব সময় তাঁর সাথে থাকেন।
অনিবার্যভাবে, মিঃ ইরানশো মারা গেলেন, এবং এখন সমস্ত হিথক্লিফ ক্যাথরিন। বাড়ির আর কেউ তাকে পছন্দ না করায় ঝামেলা কমল।
Part-6
হিন্ডি কলেজ থেকে জানাজার জন্য বাড়িতে আসেন, যা একটি খারাপ খবর, কারণ এখন তিনি বাড়ির কর্তা। সর্বোপরি, তাঁর একটি স্ত্রী ফ্রান্সেস রয়েছে, যিনি তাকে অনুষ্ঠানটি চালাতে সহায়তা করার জন্য প্রস্তুত। মিসেস ডিন স্ত্রীর নির্বোধ নিটভিট মনে করেন, তবে তাঁর সন্দেহজনক কাশি আমাদের জানতে দেয় যে সম্ভবত তিনি আর বেশি দিন থাকবেন না।
এখন যেহিন্ডলি বস, জিনিসগুলি ওয়েদারিং হাইটের চারপাশে পরিবর্তিত হতে চলেছে। ফ্রান্সেস যখন হিথক্লিফের প্রতি তার অপছন্দ প্রকাশ করে, তখন এটি আবার হিন্ডলের বৈরিতা জোর করে। হিন্ডি সিদ্ধান্ত নিয়েছে যে তার দত্তক ভাইয়ের সাথে সেবকের মতো আচরণ করা, তাকে ফার্মহ্যান্ডে হ্রাস করা এবং পড়াশুনা থেকে বঞ্চিত করা।
হিথক্লিফ ক্যাথরিনের বন্ধুত্ব এবং ভালবাসায় নিজেকে সান্ত্বনা দেয়। এঁরা দু'জন হিন্ডলিকে পরিষ্কারভাবে দেখেন এবং শৈশবকুলের মতো প্রচুর সময় উপভোগ করেন যেমন শৈশব কাটাচ্ছেন oors একে অপরকে থাকার কারণে অত্যাচারী হিন্ডলির সাথে বসবাস করা ঠিক আছে।
কিন্তু হিথক্লিফ ক্যাথরিন ছাড়াই এক রাতে গভীর রাতে বাড়িতে এলে সবকিছু বদলে যায়। মিসেস ডিন একটি ব্যাখ্যা দাবি করে এবং হিথক্লিফ তাকে এটাই বলে:
ক্যাথরিন এবং হিথক্লিফ সিদ্ধান্ত নিয়েছিলেন যে থ্রুশক্রস গ্র্যাঞ্জে লিটন পরিবারে গুপ্তচরবৃত্তি করা মজাদার হবে। (চারিদিক ঘিরে খুব বেশি কিছু চলছে না।) ঘরের দিকে তাকিয়ে তারা দেখতে পান যে উথারিং হাইটস হ'ল সবকিছু নয়: বর্ণময়, উজ্জ্বল এবং আলোকিত (এবং কোনও ভঙ্গু জোসেফকে না জানিয়ে তারা সবাই জাহান্নামে চলে যাচ্ছেন) )।
ক্যাথরিন এবং হিথক্লিফ দেখতে পেল লিটন বাচ্চাদের gar এডগার এবং ইসাবেলা a একটি কুকুরের সাথে লড়াই করছে। ক্যাথরিন এবং হিথক্লিফ এটিকে কল্পনা করতে পারে না - তারা অনেক বেশি প্রেমে পড়ে এবং তাদের অভিভাবকের মাতাল হয়ে যাওয়ার মতো চিন্তার মতো অন্যান্য জিনিসও রয়েছে।
লিন্টন বাচ্চারা যখন অনুপ্রবেশকারীদের সনাক্ত করে, ক্যাথরিন এবং হিথক্লিফ এটির জন্য দৌড়ানোর চেষ্টা করে, তবে আরেক কুকুর, স্কুলকার তাকে পেয়ে যায়। (আপনি কি বিশ্বাস করতে পারবেন যে এই গল্পে কুকুরের মতো কতগুলি কুকুর রয়েছে?)
বাচ্চাদের একটি চাকর দ্বারা থ্রিশক্রস গ্র্যাঞ্জিতে টেনে নিয়ে যায় এবং হিথক্লিফকে তার জাতি এবং শ্রেণির উপর ভিত্তি করে একদম অপমান করা হয়। তিনি জানতে পেরেছেন যে তিনি একজন বিদেশী — একজন "ভিলেন", "ভাগ্যবান ছেলে", "" একটি জিপসি, "" একটি স্পেনীয় প্রবাসে "এবং আরও অনেক কিছু। মূলত তার গা dark় ত্বক রয়েছে এই বিষয়টি নিয়ে অনেক কিছুই তৈরি হয়।
হিথক্লিফকে লক আউট করে তার পথে পাঠানো হয়েছে। তার ক্ষত নিরাময়ের সময় ক্যাথরিন পিছনে রয়ে গেছে এবং তাকে রাজকন্যার মতো আচরণ করা হয়। এখন হিথক্লিফের কেউ নেই।
Part-7
পাঁচ সপ্তাহ পরে ক্যাথরিন ওয়াথারিং হাইটসে ফিরে আসেন এবং আপনি বাজি ধরতে পারেন যে হিথক্লিফের জন্য দীর্ঘ পাঁচ সপ্তাহ ছিল। তাকে কাছাকাছি না রেখে হিথক্লিফকে স্বাভাবিকের চেয়েও বেশি উপেক্ষিত ও গালি দেওয়া হয়েছিল।
থ্রুশক্রস গ্র্যাঞ্জে থাকার সময় ক্যাথরিন অনেক পরিবর্তন করেছেন। আর সেই টমবয়াইশ বন্য শিশু নেই, তিনি রচিত ও সুসজ্জিত, বেশ ছোট্ট মহিলাটিকে দেখছেন।
হিন্ডলি এবং ফ্রান্সেস বন্ধুরা পুনরায় একত্রিত হওয়ার সাথে সাথে দেখা — একটি পালিশ করা যুবক মিস এবং স্বার্থপর, "বোকা জোরে" হিথক্লিফ। তাদের মধ্যে পার্থক্যটি দেখতে কেউ ব্যর্থ হতে পারে না, এবং হিন্ডি হিথক্লিফকে একজন চাকর হিসাবে উল্লেখ করেছেন, তাকে অপমানিত এবং তিক্ত করে রেখেছিলেন।
লিন্টনগুলিকে উথারিং হাইটসে আমন্ত্রণ জানানো হয় এবং হিথক্লিফ পরিষ্কার করার জন্য নেলি ডিনের প্রস্তুতি ঘটে। পাথর এবং রোজার পরে হিথক্লিফ মিসেস ডিনের কাছে এসে বললেন, "নেলি, আমাকে শালীন করুন, আমি ভাল হতে চলেছি" (.3.৩৩)।
নেলি হিথক্লিফকে অ্যাডগার লিন্টনের চারপাশে তার আচরণ পর্যবেক্ষণ করার জন্য সতর্ক করেছিলেন, যিনি ন্যায্য চামড়ার, নীল চোখের, ভাল আচরণ এবং ধনী, তিনি হিথক্লিফের চেয়েও অনেক কম শক্তিশালী এবং সুসজ্জিত।
যদিও এখন সুশোভিত এবং সুশোভিত, হিথক্লিফকে হিন্ডলি সংস্থা থেকে দূরে রেখেছিল, যিনি তাকে "ভ্যাবনাবন্ড" এবং "কক্সবাগ" এর মতো নাম দিয়ে নির্যাতন চালিয়ে যান। এডগার লিটন যখন পাইপ দেয়, হিথক্লিফ তার মুখে গরম আপেলসস ফেলে দেয়। আহত হবে।
হ্যান্ডলি হিথক্লিফকে সন্ধ্যার বাকি অংশের জন্য তার ঘরে সরিয়ে দেয়।
এদিকে, সিঁড়িতে লুকোচুরির সময় পার্টিতে প্রাণবন্ত অংশগ্রহণ এবং গা dark় মেজাজের মধ্যে ক্যাথরিন পরিবর্তিত হয়।
হিথক্লিফ অবশেষে উত্থাপিত হলে, তিনি নেলি ডিনের কাছে এক প্রতিশ্রুতিবদ্ধ: "আমি হ্যান্ডলিকে কীভাবে ফিরিয়ে দেব তা স্থির করার চেষ্টা করছি how আমি আর কতক্ষণ অপেক্ষা করতে চাই না, আমি যদি শেষ পর্যন্ত এটি করতে পারি তবে আমি আশা করি তিনি আমি করার আগে মারা যাবে না "(.6..6৯)।
সুতরাং, প্রতিশোধের প্লটটি কার্যকর হয়। এখন জিনিসগুলি সত্যই কুৎসিত হতে শুরু করে।
তিনি কয়েক বছর ধরে এড়িয়ে যাওয়ার চেষ্টা করার সাথে সাথে নেলি ডিনের আখ্যানটি থেমে গেছে, তবে লকউড জোর দিয়ে বলেছেন যে তিনি সমস্ত বিবরণ অন্তর্ভুক্ত করেছেন। তিনি এখন 1778 গ্রীষ্ম অবধি, যা তিনি মন্তব্য করেছিলেন, "প্রায় তেইশ বছর আগে" (7..8787)।

1 comment:

Unknown said...

Thank you so much