Thursday, October 10, 2019

উইলিয়াম ব্লাক ( William blake ) এর জীবনবৃত্তান্ত




উইলিয়াম ব্লেক (২৮ নভেম্বর 1757 - 12 আগস্ট 1827) ছিলেন একজন ইংরেজ কবি, চিত্রশিল্পী এবং মুদ্রণযন্ত্রক। তাঁর জীবদ্দশায় বৃহত্তর অচেনা, ব্লেককে এখন রোমান্টিক যুগের কবিতা এবং চিত্তাকর্ষক ইতিহাসের এক চূড়ান্ত ব্যক্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়। তিনি তাঁর ভবিষ্যদ্বাণীমূলক রচনাকে যা বলেছিলেন তা বিশ শতকের সমালোচক নর্থরোপ ফ্রাই বলেছিলেন, "ইংরেজী ভাষায় স্বল্প কবিতার স্বল্পতার সাথে এর গুণাবলীর তুলনায় যা আছে"। [২] তাঁর ভিজ্যুয়াল শৈল্পিকতা একবিংশ শতাব্দীর সমালোচক জোনাথন জোন্সকে তাকে "বহু দূর থেকে দূরে সর্বাধিক শিল্পী ব্রিটেনের দ্বারা উত্পাদিত" ঘোষণা করেছিলেন। [3] ২০০২ সালে, ব্ল্যাককে বিবিসির ১০০ গ্রেটেস্ট ব্রিটিশনের সমীক্ষায় 38 নম্বরে স্থান দেওয়া হয়েছিল। [৪] তিনি পুরো জীবন লন্ডনে থাকাকালীন, ফেলফামে তিন বছর অতিবাহিত করা ব্যতীত, [৫] তিনি একটি বিচিত্র এবং প্রতীকী ধনী œuvre উত্পাদন করেছিলেন, যা "ofশ্বরের দেহ" বা "মানুষের অস্তিত্ব নিজে" হিসাবে কল্পনাটিকে গ্রহণ করেছিল ।
যদিও ব্লেককে সমসাময়িকরা তাঁর মূ .় মতবাদের জন্য পাগল বলে মনে করেছিলেন, তবুও পরবর্তীকালের সমালোচকদের দ্বারা তাঁর প্রকাশ এবং সৃজনশীলতার জন্য এবং তাঁর কাজের মধ্যে দার্শনিক এবং রহস্যবাদী অনুভূতিগুলির জন্য তাঁকে তীব্র সম্মান দেওয়া হয়। তাঁর চিত্রকলা এবং কবিতা রোমান্টিক আন্দোলনের অংশ হিসাবে এবং "প্রাক-রোম্যান্টিক" হিসাবে চিহ্নিত হয়েছে। [৮] প্রতিশ্রুতিবদ্ধ খ্রিস্টান যিনি চার্চ অব ইংল্যান্ডের সাথে প্রতিকূল ছিলেন (প্রকৃতপক্ষে, প্রায় সব ধরণের সংগঠিত ধর্মের প্রতি), ব্লেক ফরাসি এবং আমেরিকান বিপ্লবের আদর্শ এবং উচ্চাকাঙ্ক্ষায় প্রভাবিত হয়েছিল। [9] যদিও পরে তিনি এই রাজনৈতিক বিশ্বাসগুলির অনেকগুলি প্রত্যাখ্যান করেছিলেন, তবুও তিনি রাজনৈতিক কর্মী টমাস পেইনের সাথে একটি স্নেহযোগ্য সম্পর্ক বজায় রেখেছিলেন; তিনি ইমানুয়েল সুইডেনবার্গের মতো চিন্তাবিদদের দ্বারাও প্রভাবিত হয়েছিলেন। [10] এই জ্ঞাত প্রভাবগুলি সত্ত্বেও, ব্লেকের কাজের একাকিত্ব তাকে শ্রেণিবদ্ধ করা কঠিন করে তোলে। উনিশ শতকের পণ্ডিত উইলিয়াম মাইকেল রোসেটি তাঁকে "গৌরবময় লুমিনারি", [১১] এবং "পূর্বসূরীদের দ্বারা বনাঞ্চল হিসাবে চিহ্নিত করেন না, বা সমসাময়িকদের সাথে সংঘর্ষিত করেননি, বা পরিচিত বা সহজেই দর্শনীয় উত্তরসূরিদের দ্বারা প্রতিস্থাপন করেছিলেন" হিসাবে চিহ্নিত করেছিলেন।
উইলিয়াম ব্লেকের জন্ম লন্ডনের সোহোর 28 ব্রড স্ট্রিটে (বর্তমানে ব্রডউইক সেন্ট) 28 নভেম্বর 1757 সালে। তিনি সাত সন্তানের মধ্যে তৃতীয়, [14] [15] দু'জনই শৈশবে মারা গিয়েছিলেন। ব্লেকের বাবা জেমস ছিলেন একজন হোসিয়ার। [15] তিনি মাত্র দশ বছর বয়সে পড়াশোনা এবং লেখা শিখতে যথেষ্ট স্কুলে পড়াশোনা করেছিলেন এবং অন্যথায় তাঁর মা ক্যাথরিন ব্লেকের (নাইট রাইট) বাড়িতে পড়াশোনা করেছিলেন। [১ [] যদিও ব্লেকগুলি ইংরাজী মতবিরোধকারী ছিলেন, [১ 17] লন্ডনের সেন্ট জেমস চার্চে, পিক্যাডিলি, লন্ডনে ১১ ডিসেম্বর উইলিয়াম বাপ্তিস্ম নিয়েছিলেন। [১৮] বাইবেল ব্লেকের উপর একটি প্রাথমিক এবং গভীর প্রভাব ছিল এবং সারাজীবন অনুপ্রেরণার উত্স হিসাবে রইল।
ব্লেক তাঁর পিতা তাঁর জন্য কিনে নেওয়া গ্রীক পুরাকীর্তির অঙ্কনের অনুলিপিগুলি শুরু করেছিলেন, এটি এমন একটি অনুশীলন যা প্রকৃত চিত্রের চেয়ে বেশি পছন্দ হয়েছিল। এই আঁকাগুলির মধ্যেই ব্লেক রাফেল, মিশেলঞ্জেলো, মার্টেন ভ্যান হেমস্কার্ক এবং অ্যালব্র্যাচ্ট ডেরারের কাজের মাধ্যমে ধ্রুপদী রূপগুলির প্রথম প্রকাশ পেয়েছিলেন। অল্প বয়স্ক উইলিয়ামের জন্য জেমস এবং ক্যাথারিন যে মুদ্রণ ও সীমাবদ্ধ বই কিনতে পেরেছিলেন সেগুলি থেকে বোঝা যায় যে ব্লেকরা কমপক্ষে কিছু সময়ের জন্য স্বাচ্ছন্দ্যময় সম্পদ উপভোগ করেছেন। [১ 17] উইলিয়াম যখন দশ বছর বয়সে ছিলেন, তখন তাঁর বাবা-মা তাঁর মাথার মেজাজের যথেষ্ট জানেন যে তাঁকে স্কুলে পাঠানো হয়নি তবে তার পরিবর্তে স্ট্র্যান্ডের পার্সের অঙ্কন স্কুলে অঙ্কন ক্লাসে ভর্তি হয়েছিলেন। [১৯] তিনি তার নিজের পছন্দের বিষয়গুলিতে আগ্রহ সহকারে পড়েন। এই সময়ের মধ্যে, ব্লেক কবিতায় অন্বেষণ করেছিলেন; তাঁর প্রথম কাজটি বেন জোনসন, এডমন্ড স্পেন্সার এবং গীতসংহিতা সম্পর্কে জ্ঞান প্রদর্শন করে।
কারণ ব্লেকের পরবর্তী কবিতাগুলিতে জটিল প্রতীকবাদ সহ একটি ব্যক্তিগত পৌরাণিক কাহিনী রয়েছে, তাঁর প্রয়াত রচনাটি তার আগের আরও অ্যাক্সেসযোগ্য কাজের চেয়ে কম প্রকাশিত হয়েছিল। প্যাটি স্মিথ সম্পাদিত ব্লাকের ভিনটেজ অ্যান্টোলজি পূর্ববর্তী কাজগুলিতে খুব বেশি মনোনিবেশ করে, যেমন ডি জি জিলহ্যামের উইলিয়াম ব্লেকের মতো অনেক সমালোচনা গবেষণাও রয়েছে।
পূর্ববর্তী কাজটি মূলত চরিত্রের ক্ষেত্রে বিদ্রোহী এবং দ্য মেরিজ অফ হ্যাভেন অ্যান্ড হেল্কে বিশেষত উল্লেখযোগ্য ধর্মান্ধ ধর্মের বিরুদ্ধে একটি প্রতিবাদ হিসাবে দেখা যেতে পারে, যেখানে "শয়তান" উপস্থাপনিত চিত্রটি কার্যত একজন প্ররোচিত কর্তৃত্ববাদী দেবতার বিরুদ্ধে বিদ্রোহী। মিল্টন এবং জেরুজালেমের মতো পরবর্তী কাজগুলিতে, ব্লেক আত্মত্যাগ ও ক্ষমার দ্বারা মুক্তিপ্রাপ্ত মানবতার একটি স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন এবং তিনি যা অনুভব করেছিলেন তার প্রতি তার পূর্বের নেতিবাচক মনোভাব ধরে রেখেছিলেন সনাতন ধর্মাবলম্বীদের অনমনীয় ও দুর্বৃত্ত কর্তৃত্ববাদ। ব্লেকের সমস্ত পাঠক ব্লেকের আগের এবং পরবর্তীকালের কাজের মধ্যে কতটা ধারাবাহিকতা বিদ্যমান তা নিয়ে একমত নন।
সাইকোয়ালিলেস্ট জুন সিঙ্গার লিখেছেন যে ব্লেকের দেরীতে রচনা তার পূর্ববর্তী রচনায় প্রথমে প্রবর্তিত ধারণাগুলির বিকাশ ঘটায়, যথা, শরীর এবং আত্মার ব্যক্তিগত সম্পূর্ণতা অর্জনের মানবিক লক্ষ্য। তার ব্লেক অধ্যয়নের বিস্তৃত সংস্করণের চূড়ান্ত বিভাগটি দ্য আনহোলি বাইবেল নির্দেশ করে যে পরের কাজগুলি হ্যাভেল অ্যান্ড হেল্কের বিবাহের প্রতিশ্রুতি দেওয়া "বাইবেল অফ হেল" রয়েছে। জেরুজালেমের ব্লেকের চূড়ান্ত কবিতা সম্পর্কে তিনি লিখেছেন: "দ্য ম্যারেজ অফ হ্যাভেন অ্যান্ড হেল্ক-এ নির্মিত মানুষের মধ্যে divineশিক প্রতিশ্রুতি শেষ অবধি পূরণ হয়েছে।" []৯]
জন মিডলটন মারি বিবাহ এবং দেরীতে কাজকর্মের মধ্যে দ্বিধাবিভক্তির কথা উল্লেখ করেছেন, প্রথমদিকে ব্লেক যখন "শক্তি ও যুক্তির মধ্যে নিবিড় বিরূপ বিরোধ" করার দিকে মনোনিবেশ করেছিলেন, পরবর্তীকালে ব্লেক অভ্যন্তরীনতার সম্পূর্ণতার পথ হিসাবে আত্মত্যাগ এবং ক্ষমা করার ধারণার উপর জোর দিয়েছিলেন। স্বর্গ ও জাহান্নামের বিবাহের তীব্র দ্বৈতবাদের এই ত্যাগের প্রমাণ পরবর্তীকালে রচনাগুলিতে উরিজেন চরিত্রের মানবিককরণ দ্বারা বিশেষত প্রমাণিত হয়। মারি পরবর্তী ব্ল্যাককে "পারস্পরিক বোঝাপড়া" এবং "পারস্পরিক ক্ষমা" হিসাবে চিহ্নিত করেছেন।

No comments: