Saturday, October 12, 2019

এডগার অ্যালান পো (Edgar Allan Poe)র জীবনী ( জীবনবৃত্তান্ত) ও সাহিত্য কর্ম ।




এডগার অ্যালানএডগার অ্যালান পো (ইংরেজি Edgar Allan Poe, জানুয়ারি ১৯, ১৮‌০৯ - অক্টোবর ৭, ১৮৪৯) একজন মার্কিন কবি, ছোট গল্পকার, সম্পাদক, সমালোচক এবং যুক্তরাষ্ট্রের রোমান্স আন্দোলনের অন্যতম নেতা ছিলেন। বৈচিত্র্যময় জীবনের অধিকারী এই প্রতিভাবান সাহিত্যিকের সারা জীবন কাটের নানা রকম যন্ত্রণা, আর্থিক দৈন্যদশা ও মানসিক অস্থিরতার মধ্যে। বিশ বছর বয়স হবার আগেই তিনি লেখালেখি শুরু করেন এবং তখনই তার কিছু কিছু রচনা প্রকাশিত হয়। ১৮৪৯ সালে পো রহস্যজনক পরিস্থিতিতে মৃত্যুমুখে পতিত হন। জীবদ্দশায় এক দিকে তিনি অসংযমী জীবন যাপন করেছেন, জুয়ো খেলেছেন, অসুস্থ হয়েছেন, মাদক দ্রব্য সেবন করেছেন। মৃত্যুর এক বছর পূর্বে ঘুমের বড়ি খেয়ে এক বার আত্নহত্যারও প্রয়াস পান। অন্য দিকে এত সবের মধ্যেও কয়েকটি গভীর আবেদনময় কবিতা ও ব্যতিক্রমধর্মী ছোটগল্প রচনা করে শুধু মার্কিন সাহিত্যভুবনে নয়, বিশ্বসাহিত্যের অঙ্গনে নিজের জন্য একটি গৌরবমন্ডিত স্থায়ী আসন করে নিয়েছেন। তার বিখ্যাত কবিতাগুলির মধ্যে রয়েছে ‘হেলেনের প্রতি’, ‘স্বপ্ন’, ‘ইস্রাফিল’, ‘দাঁড়কাক’, ‘অ্যানাবেল লী’ প্রভৃতি। ‘দ্য রেভেন’ বা ‘দাঁড়কাক’ কবিতাটি রোম্যান্টিকতা, মোহন সুরেলা ছন্দোময়তা ও তার রহস্যময় পরিমণ্ডলের জন্য বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ কবিতারূপে স্বীকৃতি লাভ করেছে।"
পো তাঁর বেশ কয়েকটি ছোটগল্পে উল্লেখযোগ্য নৈপুণ্যের সঙ্গে রহস্যময়, ভুতুড়ে, মৃত্যুর গন্ধমাখা, খুনখারাবি ভরা, আতঙ্কতাড়িত পরিবেশ সৃষ্টি করেছেন। গোয়েন্দা-গল্পের ক্ষেত্রেও তাঁর অবদান স্মরণীয়। উপরি-উক্ত ধারার রচনার মধ্যে ‘আমন্তিলাডোর পিপা’, ‘কালো বিড়াল’, ‘রু মর্গের হত্যাকাণ্ড’ এবং ‘চুরি যাওয়া চিঠি’ তাকে আন্তর্জাতিক খ্যাতি এনে দিয়েছে। পো-র উচ্চমানের রচনাশৈলী এবং প্রতীকবাদী দৃষ্টিভঙ্গি পরবর্তী কালের অনেক শ্রেষ্ঠ সাহিত্যিক কর্তৃক উচ্চ প্রশংসিত হয়েছে। এঁদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলেন আইরিশ কবি ডব্লিউ. বি. ইয়েট্স্ ও ফরাসি কথাসাহিত্যিক মোপাসাঁ এবং কবি শার্ল বোদ্ল্যার ও অল ভালেরি। আজও পো-র সাহিত্যকর্ম সাধারণ পাঠক ও বিদগ্ধ সমালোচক সবার কাছে সমাদৃত হচ্ছে।
জীবনের প্রথমার্ধপো এর বাবা এবং মা দুজনেই পেশাদার অভিনেতা ছিলেন। কবি তিন বছর বয়সের আগেই তারা মারা যান। জন এবং ফ্রান্সেস অ্যালান তাকে ভার্জিনিয়ার রিচমন্ডে পালিত সন্তান হিসাবে বড় করেছেন। পো ইউনিভার্সিটি ভার্জিনিয়াতে এক সেমিস্টারে যোগ দিয়েছিল কিন্তু অর্থের অভাবে চলে যায়। পো তার পড়াশুনার জন্য তহবিল নিয়ে অ্যালানের সাথে ঝগড়া করেছিল এবং একটি অনুমিত নামে 1827 সালে সেনাবাহিনীতে তালিকাভুক্ত হয়েছিল। এই সময়ে তাঁর প্রকাশনা জীবনের সূচনা হয়েছিল, যদিও বিনীতভাবে, একটি বেনামে টেমরলেন এবং অন্যান্য কবিতা (1827) কাব্যগ্রন্থের সংকলন সহ, কেবলমাত্র "একটি বোস্টোনিয়ান" হিসাবে জমা হয়। 1829 সালে ফ্রান্সেস অ্যালানের মৃত্যুর সাথে, পো এবং অ্যালান একটি অস্থায়ী পরস্পরবিরোধী পৌঁছেছিল। পরে ওয়েস্ট পয়েন্টে অফিসার ক্যাডেট হিসাবে ব্যর্থ হয়ে এবং কবি ও লেখক হওয়ার দৃ wish় ইচ্ছা প্রকাশ করে পো জন অ্যালানকে আলাদা করে দেয়।
একটি নতুন জীবন এবং বিবাহকবিতায় তাঁর প্রথম প্রয়াসের পরে পো তাঁর গদ্যের দিকে মনোনিবেশ করেছিলেন। তিনি পরবর্তী কয়েক বছর সাহিত্য জার্নাল এবং সাময়িকীতে কাজ করে কাটিয়েছিলেন, সাহিত্যের সমালোচনার নিজস্ব স্টাইলের জন্য খ্যাতিমান হয়ে উঠেছিলেন। তাঁর কাজ তাকে বাল্টিমোর, ফিলাডেলফিয়া এবং নিউ ইয়র্ক সিটি সহ বেশ কয়েকটি শহরে চলে যেতে বাধ্য করেছিল। 1835 সালে বাল্টিমোরে, তিনি ভার্জিনিয়া ক্লেমকে বিয়ে করেছিলেন, তাঁর 13 বছর বয়সী কাজিন।
সাফল্য এবং মৃত্যু1845 জানুয়ারীতে পো তাত্ক্ষণিক সাফল্যের জন্য তাঁর কবিতা "দ্য রেভেন" প্রকাশ করেছিলেন। তার স্ত্রী প্রকাশের দু'বছর পরে যক্ষ্মায় আক্রান্ত হয়ে মারা যান। বছরের পর বছর ধরে, তিনি তার নিজস্ব জার্নাল দ্য পেন (পরবর্তীকালে দ্য স্টাইলাস নামকরণ করেছেন) তৈরি করার পরিকল্পনা করেছিলেন, যদিও এটি তৈরি হওয়ার আগেই তিনি মারা গিয়েছিলেন। October অক্টোবর, 1849-এ, 40 বছর বয়সে পো বাল্টিমোরে মারা যান; তার মৃত্যুর কারণ অজানা এবং এটি বিভিন্নভাবে অ্যালকোহল, মস্তিষ্কের ভিড়, কলেরা, ড্রাগস, হার্ট ডিজিজ, রেবিস, আত্মহত্যা, যক্ষা এবং অন্যান্য এজেন্টদের জন্য দায়ী করা হয়েছে।
প্রভাবএডগার অ্যালান পো এবং তাঁর রচনাগুলি আমেরিকা যুক্তরাষ্ট্র এবং সারা বিশ্বের সাহিত্যের পাশাপাশি বিশেষায়িত ক্ষেত্রগুলিকে প্রভাবিত করেছিল। তিনি হরর এবং গোয়েন্দা কল্পকাহিনী উভয়েরই অন্যতম উত্স হিসাবে বিবেচিত। আধুনিক ছোটগল্পের "স্থপতি" হিসাবেও তিনি কৃতিত্ব পান। সমালোচক হিসাবে তিনি প্রথম লেখক ছিলেন যিনি শৈলী এবং কাঠামোর প্রভাবের উপর জোর দিয়েছিলেন। তিনি এইভাবে "শিল্পের পক্ষে শিল্প" আন্দোলনের অগ্রদূত ছিলেন। চার্লস বাউডিলেয়ারের প্রাথমিক অনুবাদগুলির কারণে কিছুটা অংশ ফ্রান্সে পো বিশেষভাবে সম্মানিত হয়। বাউড্লেয়ারের অনুবাদগুলি পুরো ইউরোপ জুড়ে পোয়ের কাজের সুনির্দিষ্ট উপস্থাপনা হয়ে ওঠে।
পো এবং তাঁর রচনা সাহিত্য, সংগীত, চলচ্চিত্র এবং টেলিভিশনে জনপ্রিয় সংস্কৃতি জুড়ে দেখা যায়। তাঁর বেশ কয়েকটি বাড়ি আজ উত্সর্গীকৃত যাদুঘর। মিস্ট্রি রাইটার্স অফ আমেরিকা একটি বার্ষিক অ্যাওয়ার্ড উপস্থাপন করে যা এডগার অ্যাওয়ার্ড হিসাবে পরিচিত যা রহস্য জেনারটিতে বিশিষ্ট কাজের জন্য।
Poe’s WorksBest Poems: Edgar Allan Poe has tried his hands in both poetry as well as short fiction. Some of his best poems include “Annabel Lee”, “The City in the Sea”, “Eldorado”, “To Helen”, “The Haunted Palace”, “Tamerlane”, “Ulalume” and “A Dream Within a Dream.”Best Short Stories: Some of the best stories or tales that he has written include “The Black Cat”, “The Masque of the Red Death”, “The Pit and the Pendulum”, “The Tell-Tale Heart”, “Hop-Frog” and “The Fall of the House of Usher.” There are several other stories too.Other Notable Works: Besides these, he has also written a play, Politian, a novel, The Narrative of Arthur Gordon Pym of Nantucket, and some essays including “The Poetic Principle” and “Eureka: A Prose Poem.”

No comments: