Thursday, October 3, 2019

জন ডান এর জীবনবৃত্তান্ত

জন ডান এর জীবনবৃত্তান্ত 


রূপক বিদ্যালয়ের শীর্ষস্থানীয় ইংরেজী কবি জন ডনকে প্রায়শই ইংরেজি ভাষার সবচেয়ে প্রিয় কবি হিসাবে বিবেচনা করা হয়।

সংক্ষিপ্তসার
জন ডোনির কবিতার প্রথম দুটি সংস্করণ হস্তান্তরিতভাবে প্রকাশিত হয়েছিল, পাণ্ডুলিপি অনুলিপিগুলিতে ব্যাপকভাবে প্রচার করার পরে 16৩৩ এবং 1635 সালে h পাঠকরা আবেগের সাথে তার বিদ্বেষপূর্ণ যুক্তির সংমিশ্রণে, তাঁর মনের জটিল অবস্থাগুলির নাটকীয় উপস্থাপনা এবং সাধারণ শব্দগুলিতে তাঁর দক্ষতা সমৃদ্ধ কাব্যিক অর্থ উপস্থাপন করতে অবিরত সন্ধান করে। ডোনে গান, সনেট এবং গদ্যও লিখেছিলেন।

প্রোফাইলের
জন ডোনে ইংল্যান্ডে একটি শক্তিশালী ক্যাথলিক সময়কালে 1572 সালে একটি ক্যাথলিক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। ডোনির বাবা, জন নামেও একজন লন্ডন সমৃদ্ধ ব্যবসায়ী ছিলেন। তাঁর মা, এলিজাবেথ হেইউড ছিলেন ক্যাথলিক শহীদ থমাস মোরের নাতি-ভাতিজি। ধর্ম জন এর জীবনে একটি অশান্তি এবং উত্সাহী ভূমিকা পালন করবে।

ডোনির বাবা 1576 সালে মারা গিয়েছিলেন এবং তার মা একটি ধনী বিধবার সাথে পুনরায় বিবাহ করেছিলেন। তিনি ১১ বছর বয়সে এবং পরে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করেন, তবে ক্যাথলিকতার কারণে তিনি কখনও ডিগ্রি লাভ করেন নি। 20 বছর বয়সে, ডোন লিংকন ইন এ আইন অধ্যয়ন শুরু করেছিলেন এবং আইনী বা কূটনৈতিক ক্যারিয়ারের জন্য নিয়তিযুক্ত বলে মনে হয়েছিল। 1590 এর দশকে, তিনি তাঁর উত্তরাধিকারের বেশিরভাগ অংশ মহিলা, বই এবং ভ্রমণে ব্যয় করেছিলেন। তিনি এই সময়ে তাঁর বেশিরভাগ প্রেমের গীত এবং প্রেমমূলক কবিতা লিখেছিলেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ “স্যাটায়ারস” এবং “গান এবং সনেটস” প্রশংসকদের একটি ছোট্ট দলের মধ্যে অত্যন্ত মূল্যবান ছিল।

1593 সালে জন ডোনের ভাই হেনরি ক্যাথলিক সহানুভূতির জন্য দোষী সাব্যস্ত হন এবং এর পরেই কারাগারে মারা যান। এই ঘটনা জনকে তার ক্যাথলিক বিশ্বাস নিয়ে প্রশ্ন উত্থাপন করেছিল এবং ধর্ম সম্পর্কে তাঁর সেরা লেখার কিছুটা অনুপ্রাণিত করেছিল। 25 বছর বয়সে, ডোন ইংল্যান্ডের গ্রেট সিলের লর্ড কিপার স্যার টমাস এগারটনের ব্যক্তিগত সচিব নিযুক্ত হন। তিনি বেশ কয়েক বছর ধরে এগারটনের সাথে তাঁর অবস্থান ধরে ছিলেন এবং সম্ভবত এই সময়কালে ডোন অ্যাঙ্গেলিকানবাদে রূপান্তরিত হয়েছিল।

একটি প্রতিশ্রুতিশীল ক্যারিয়ারে যাত্রা করার সময়, জন ডোন 1601 সালে সংসদ সদস্য হন That একই বছর, তিনি স্যার এগার্টনের ভাগ্নী 16 বছর বয়সী অ্যান মোরকে বিয়ে করেছিলেন। লর্ড ইজারটন এবং অ্যানের বাবা জর্জ মোর উভয়ই এই বিবাহকে তীব্রভাবে অস্বীকার করেছিলেন এবং শাস্তি হিসাবে মোরে যৌতুক প্রদান করেন নি। লর্ড এগারটন ডোনকে বরখাস্ত করেছিলেন এবং তাকে অল্প সময়ের জন্য কারাবাসে আবদ্ধ করেছিলেন। ডোনির মুক্তির আট বছর পর অ্যানের বাবা তার যৌতুক প্রদান না করা অবধি বিবাহিত দম্পতির জন্য লড়াই হবে।

1610 সালে, জন ডোনে তার বিশ্বাস ত্যাগ করে ক্যাথলিক বিরোধী পোলেমিক "সিউডো-শহীদ" প্রকাশ করেছিলেন। এতে তিনি যুক্তির প্রস্তাব দিয়েছিলেন যে রোমান ক্যাথলিকরা পোপের প্রতি তাদের ধর্মীয় আনুগত্যের সাথে আপোষ না করেই জেমস প্রথমকে সমর্থন করতে পারে। এটি তাকে রাজার পক্ষে এবং হাউস অফ লর্ডসের সদস্যদের পৃষ্ঠপোষকতা লাভ করে। 1615 সালে, ডোনকে অধ্যক্ষ করা হয়েছিল তার পরেই রয়েল চ্যাপেলিন নিযুক্ত করা হয়েছিল। তাঁর বিস্তৃত রূপক, ধর্মীয় প্রতীকবাদ এবং নাটকের শিখর শীঘ্রই তাকে একজন মহান প্রচারক হিসাবে প্রতিষ্ঠিত করেছিল।

1617 সালে, জন ডোনের স্ত্রী তাদের 12 তম সন্তানের জন্ম দেওয়ার কিছুক্ষণ পরে মারা যান। প্রেমের কবিতা লেখার সময় শেষ হয়ে গিয়েছিল এবং ডোন তার শক্তি আরও ধর্মীয় বিষয়ে উত্সর্গ করেছিল। 1621 সালে, ডোন সেন্ট পলস ক্যাথেড্রালের ডিন হন। গুরুতর অসুস্থতার একটি সময়কালে, তিনি লিখেছিলেন "জরুরি অবস্থা উপলক্ষ্যে ভক্তি", এটি 1624 সালে প্রকাশিত। এই রচনায় অমর রেখাগুলি রয়েছে "কোনও মানুষ দ্বীপ নয়" এবং "বেল টোলগুলি কার জন্য তা কখনই জানতে পারে না; এটি আপনার জন্য টোলস। "একই বছর, ডোন পশ্চিম-পশ্চিম সেন্ট ডানস্টানের ভাইসর নিযুক্ত হন এবং তাঁর বুদ্ধিমান উপদেশের জন্য খ্যাতি লাভ করেছিলেন became


জন ডোনের স্বাস্থ্য যেমন তাকে ব্যর্থ করে চলেছে, ততই সে মৃত্যুর কবলে পড়ে যায়। তাঁর মৃত্যুর অল্প সময়ের আগেই তিনি একটি শেষকৃত্যের খুতবা প্রদান করেছিলেন, "মৃত্যুর দ্বৈত" His তাঁর লেখা ছিল ক্যারিশমেটিক এবং উদ্ভাবক। মারাত্মক প্যারাডক্সের তাঁর জোরপূর্বক পরীক্ষাটি ইংরেজ কবিদেরকে প্রজন্ম ধরে প্রভাবে প্রভাবিত করেছিল। ডোনের কাজটি কিছু সময়ের জন্য অনুকূল হয়ে পড়েছিল, তবে বিশ শতকে টি.এস. এর মতো উচ্চ প্রোফাইলের প্রশংসকরা পুনরুদ্ধার করেছিলেন Don এলিয়ট এবং উইলিয়াম বাটলার ইয়েটস।

No comments: