Friday, August 16, 2019

কবিতা

বিস্তারিত:www.banglasahittos.blospot.com

বার বছর পর 


রণধীর রায়


বার বছরে না কী এক যুগ হয়
আমার হয়েছে বার যুগ
অলিতে-গলিতে-মুখোশে-মুখেতে
বার বছর।
পায়েতে জড়িয়ে  কত স্বপ্নের ইচ্ছামৃত্যু
তবুও আজও মুখে আনিনি ওই নাম
বড় জেদি যে আমি!
নিয়ম করেছি অনিয়মও
বার বছরের অনিয়ম...

কেমন হবে যেদিন মুখোমুখি তুমি-আমি-আর
নিঃশব্দ বার বছর?
কেমন হয় যদি একটাও কথা না বলি আমরা
কেমন হয় যদি ছুঁতেও না দিই হাত
প্রচন্ড একটা ইচ্ছাকে যদি একটানে নিয়ে আসি-
সাহারার বুকে, 
তুমি বরফ থেকে জল হয়ে চোখের সামনে গলতে শুরু করলে...
কোনও উপায় নেই।
তুমি মিশে গেলে বালিতে....
বার বছর পর আবার
হারালাম তোমায়।
আমি কাঁদতে শুরু করি, তারপর হাসতে
সারা শরীরে তোমার বালি মেখে
 গাজনের নাচ শুরু করলাম-
অবিরাম নেচেই চলেছি...বার বছরের নাচ।
তুমি আর ফিরলে না।

তুমি বলে অন্য কেউ ফিরে এল কোন এক মাঝবয়সি রাতে
তখন আমি অন্য আমি
তখন তুমি অন্য তুমি।


রণধীর রায় 

No comments: