Monday, June 3, 2019

Samuel Johnson's the Preface to Shakespeare in bangla. The Preface to Shakespeare by Samuel Johnson bangla onubad. The preface to Shakespeare এর বাংলা অনুবাদ সহ বাংলা সংক্ষিপ্ত সামারি ।


শেক্সপিয়ার সমালোচনার জন্য ডাঃ স্যামুয়েল জনসনের অন্যতম উল্লেখযোগ্য পরিষেবা হ'ল তিনি শেক্সপিয়ারের নাটকের কেন্দ্রীয় স্টাইলকে সর্বজনীনতা হিসাবে প্রকাশ করেছেন। তিনি এই রায়টি পাস করেন যে শেকসপিয়র একটি "প্রকৃতির কবি" যার অর্থ তিনি তাঁর রচনার মধ্য দিয়ে জীবন-আসল জীবন এবং আচার-আচরণ প্রতিফলিত করেন।

শেকসপিয়র প্রকৃতির এমন এক কবি যিনি বিশ্বকাপে তাঁর নাটকগুলিতে মানব প্রকৃতির প্রতিনিধিত্ব করেন। সে বাস্তবকে মিথ্যাবাদী করে না। শেকসপিয়র প্রকৃতির কবি কারণ তাঁর চরিত্রগুলিও স্বাভাবিক; তারা আচরণ করে এবং আচরণ করে মানুষের মতো চিন্তাভাবনা করে এবং কথা বলে। তাঁর চরিত্রগুলি মানবতার বিশ্বস্ত উপস্থাপনা। তিনি আবেগ এবং নীতি যা মানবতার পক্ষে সাধারণ বিষয় নিয়ে কাজ করেন। তিনি কেবল কোনও একটি দেশ বা বয়সের নির্দিষ্ট পদ্ধতি এবং রীতিনীতি চিত্রিত করেন না। তাঁর চরিত্রগুলি কেবল রাজা এবং রোমান নয়। তারা সমস্ত মানুষের উপরে। সুতরাং, তাঁর চরিত্রগুলির সর্বজনীন আবেদন রয়েছে। তবে এর অর্থ এই নয় যে তাদের কোনও স্বতন্ত্র গুণ নেই। একটি চরিত্রের বক্তব্য অন্যের মুখে রাখা যায় না এবং তাদের বক্তৃতাগুলির মাধ্যমে এগুলি একে অপরের থেকে সহজেই আলাদা করা যায়। তিনি যে কথোপকথনটি ব্যবহার করেন তা "সাধারণ আলাপচারিতা এবং সাধারণ ঘটনাগুলির বিভিন্ন নির্বাচন দ্বারা উদ্ভাসিত হয়েছে বলে মনে হয়” "তারা যে বয়স, লিঙ্গ বা পেশার সাথে সম্পর্কিত তাদের ক্ষেত্রেও এগুলি সত্য। তারা টাইপ করা সত্য।



শেক্সপিয়রের চরিত্রায়নে আমরা মানব প্রকৃতির একটি বাস্তববাদী এবং বিশ্বাসযোগ্য চিত্র খুঁজে পাই port শেক্সপিয়র কল্পিত শ্রেষ্ঠত্ব বা অব্যক্ত মডেলচারের ব্যক্তিদের চিত্রিত করে না। তাঁর নাটকের চরিত্রগুলি বীরাঙ্গনা নয়, কেবল এমন মানুষ যাঁরা পরিস্থিতিতে পড়েন এমন পরিস্থিতিতে অভিনয় ও চিন্তাভাবনা করে act এমনকি এজেন্সি যেখানে অতিপ্রাকৃত, সংলাপটি বাস্তব জীবনের সাথে মিলিত হয়। শেকসপিয়র তাঁর নাটকগুলিতে মানব প্রকৃতিটি দেখিয়েছেন কেবল এটি বাস্তব সমাধানগুলিতেই কাজ করে না তবে এটি এমন পরিস্থিতিতে দেখা যাবে যা কখনই উদ্ভূত না হতে পারে।

শেক্সপিয়র তাঁর চরিত্রের চিত্রায়ণে সবচেয়ে আসল। জনসন বলেছেন যে তাঁর আগে কোনও লেখকই চৌসারের সম্ভাব্য ব্যতিক্রম ব্যতিরেকে মানব চরিত্রকে এমন বাস্তববাদী উপায়ে চিত্রিত করেননি। শেক্সপিয়ার এই ব্যক্তিগত পর্যবেক্ষণ থেকে মানব প্রকৃতির জ্ঞান সংগ্রহ করেছেন। এই জ্ঞান তাকে চরিত্রের বহুগুণ এবং বৈচিত্র্য চিত্রিত করতে এবং মানুষ ও মানুষের মধ্যে সূক্ষ্ম পার্থক্য প্রকাশ করতে সক্ষম করেছে। এক্ষেত্রে তাঁর আর কোনও অন্তরঙ্গ নেই, যদিও তিনি নিজেই সমস্ত লেখক নকল হয়েছিলেন। জীবন বা প্রকৃতিই তার বিষয়, তিনি নিজের চোখে জিনিস দেখেছেন তার প্রমাণ দেয়।
তাঁর চরিত্রায়নের সর্বজনীনতার কারণেই শেক্সপিয়রের নাটকগুলি ব্যবহারিক অলঙ্কার এবং ঘরোয়া জ্ঞানের দ্বারা পরিপূর্ণ। এগুলি থেকে বাস্তব দর্শনে জীবনের বাস্তব দর্শনের একটি দর্শন তৈরি করা যেতে পারে। তিনি কেবল নির্দিষ্ট অনুচ্ছেদে মহান নন তবে তাঁর ক্রিয়াকলাপের পুরো আচরণই তাঁর (মানব) প্রকৃতির কবি হিসাবে তাঁর মহত্ত্বকে প্রকাশ করে।
শেক্সপিয়ারের বাস্তববাদ, বলেছেন জনসনকে এও দেখা উচিত যে তিনি তাঁর নাটকগুলিতে প্রেমের আবেগকে অযৌক্তিক গুরুত্ব দেন না। নাট্যকাররা সাধারণত প্রেমের থিমকে অত্যধিক গুরুত্ব দেয় এবং প্রায়শই সম্ভাব্যতা লঙ্ঘন করে এবং জীবনকে ভুলভাবে উপস্থাপন করে। শেকসপিয়র জানেন যে- "ভালবাসা অনেক আবেগের মধ্যে কেবল একটি" এবং এটি জীবনের যোগফলের উপরে কোনও দুর্দান্ত প্রভাব ফেলে না।

জনসন বাস্তবতার মাটিতে তাঁর নাটকগুলিতে করুণ এবং কমিক উপাদানগুলির মিশ্রণের জন্য শেক্সপিয়রকে রক্ষা করেছেন। এই জাতীয় মিশ্রণ কেবলমাত্র আমাদেরকে বিশ্বের পথ দেখাতে সাহায্য করে যেখানে "একজনের ক্ষতি হ'ল একই সাথে অন্যের লাভ" "" প্রকাশ্য ব্যক্তি তার দ্রাক্ষারসে তাড়াহুড়ো করে এবং শোককারীকে তার বন্ধুকে কবর দেয়। "

জনসন শেকসপিয়রের স্থান এবং সময়কার ইউনিটিগুলি লঙ্ঘন অস্বীকার করেন না। তিনি শেক্সপিয়ার হে নাটকীয় বিভ্রমের ভিত্তি। সাহিত্যের আক্ষরিক অর্থে নয় কল্পনা দ্বারা প্রশংসা করা উচিত। তিনি যখন কোনও নাটক দেখেন তখন দর্শকদের কল্পনাশক্তি খুব সক্রিয় রাখা হয়। শ্রোতারা জানেন যে তিনি একটি কল্পিত বাস্তবতা দেখতে যাচ্ছেন। কোনও থিয়েটারের শ্রোতারা যদি রোম শহরের একটি এলাকা হিসাবে মঞ্চটি গ্রহণ করতে পারেন তবে তিনি রোম থেকে আলেকজান্দ্রিয়াতেও পরিবর্তন গ্রহণ করবেন। সময়ের একতা বুদ্ধিমানদের একই নীতিতে লঙ্ঘিত হতে পারে।

জনসন বলেছেন, শেক্সপিয়র ইংরেজি নাটকের “রূপ, চরিত্র, ভাষা এবং অনুষ্ঠান” -র সূচনা করেছেন। তিনিই প্রথম নাট্যকার, যার মর্মান্তিক পাশাপাশি কমিক নাটকগুলি তাদের জন্য উপযুক্ত নাটকীয় আনন্দ সরবরাহ করতে সফল হয়েছে succeed

এইভাবে জনসন তার অনুপ্রবেশকারী শক্তি দেখান যা শেক্সপিয়ারের বুদ্ধির একেবারে মূল অংশটি অনুসন্ধান করে এবং এর গভীর মানবতা এবং এর সার্বভৌম বাস্তবতা প্রকাশ করে।


⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️⛑️






"আমার ফুটপাত"


     
          ঝন্টু দাস


এক আকাশ ভালবাসা দিয়ে
স্বপ্নবাড়ি গড়েছি
এখন টাকার ক্রাইসিস
তাই জীবনকে নিয়ে ফাটকাবাজি ধরেছি।
প্রেমের জন‍্য সমস্ত হৃদয় ফুল
তাই প্রেমিকদের মরীচিকা দের
চিনতে ভুল হয়।
এ অবস্থায় এখনও 
আমার কবিতা কথা বলে।
ফুটপাতে কমসমে বিক্রি করি,
তাই ঠকে গেলে
লোকে কিছু বলেনা।
_________________________

Name - Jhantu Das
At+ Po - Menkapur,
PS- Dantan,
Dist. - Paschim Medinipur,
Pin No. - 721435
State - West Bengal
Mobile - 9635378046

No comments: