Monday, May 27, 2019

কবি শেখ আজিজুল ইসলাম




কবিতাঃপ্রচুর গরম


লেখকঃআজিজুল ইসলাম 




বোশেখ মাসে ঝড়ের পরে পড়েছে যে  ভীষণ গরম
ছোট জামা কিংবা জামা ছাড়া সবাই ভুলছে শরম
খারাপ লাগছে ঘাম ও ঝরছে আজকে তৃষ্ণা পাচ্ছে  চরম

মাঝে মাঝে বাতাস এলে আমি শান্তি পাচ্ছি পরম
সূর্য মামা কয়দিন ধরে দিচ্ছে প্রচুর গরম তাপ
সহ্য করতে পারব না আর মামা এবার করো যে মাপ!
কোনো কিছুই এই গরমে আমার ভালো যে লাগে না
কি করে আজ মনরে বুঝাই আমার মন তো আর বুঝে না
কত বিকাল  হয়ে  গেল গরম নাহি এবার কমে
তাইতো আমি প্রভুকে ভাই ডাকছি প্রতি দমে দমে
আমার কাছে মনে হচ্ছে গরম পড়ছে গীরি সম
এবার বুঝি গরমে ভাই প্রাণটা চলে যাবে মম
আজ মনে হয় উঠেছে ভাই  গ্রীষ্মকালের যে সেরা রোদ
গরমে মোর হাতে পায়ে আজি নাহি যে কোনো বোধ
রোদে পুড়ে গরম সয়ে কৃষকেরা করছে কর্ম
কষ্ট সহ্য করে কর্ম করবে এটাই তাদের ধর্ম
এই গরমে শুধু  শীতল বাতাসেরই একটু অভাব
গ্রীষ্মকালে গরম দিবে এটাই সূর্য মামার স্বভাব

No comments: