Saturday, May 11, 2019

কবিতা কোথাও খুঁজিনি স্বার্থ গাজী রায়হান







কবিতা

কোথাও  খুঁজিনি স্বার্থ


গাজী রায়হান

কোথাও খুঁজিনি স্বার্থ!
আকাশের চিলে কোঠায় আর
উজ্জ্বল তারাদের শহরে কিংবা মিল্কওয়ের শতেক
গ্যালাক্সীর অন্ধকার গুহার চারিধারে,
অথবা নিরূদ্দেশ রাত্রির মায়ায়
হেঁটেছি অনেক করিনি প্রাপ্যের পরোয়া।

এই পাথরের পথে কতবার বিছাইয়েছি বুক
কত পদাঘাতে ছিড়েছে পিঠের ছাল;
তবুও স্বার্থের ইন্দ্রিয় গুলো একবারও জাগেনি।
নি:স্বার্থে অঙ্কুরিত করেছি ধারালো ছুরিতে
ভিন প্রজাতির খন্ডিত কলম!
আমার হিমোগ্লোবিন গুলো খুশিতে হয়েছে লাল-
নেচে উঠেছে আনন্দে।
আমার চোখ আমাকে বিশ্বাস করতে পারছে না,
আমার হাত হতবাক হয়ে চেয়ে আছে আমার দিকে!
ঐ দুর পাহাড়ে ফুটে থাকা পাথরের ফুলও
চেয়ে আছে স্ববিস্ময়ে!

এই স্বার্থময় সৃষ্টির প্রতিটি পরতে যেখানে স্বার্থের-
লোলুপ সুমিষ্ট ঘ্রাণে সকল নাসিকা উন্মুখ!!
_____________________________________________________
রচনা 21.04.19/শব-ই-বরাত               হোসেনপুর-কালিগজ্ঞ
গদ্য কবিতা                                                        সাতক্ষীরা।
_____________________________________________________

No comments: