Tuesday, January 29, 2019

ওয়াচার কনস্টেবল কি এবং এর কাজ কি ? নিয়োগ কোথায়?

ওয়াচার কনস্টেবল

ওয়াচার কনস্টেবল কি এবং এর কাজ কি : NSI এমন একটি নিয়োগ যার অনেক কিছুই সাধারণ মানুষের কাছে ক্লিয়ার নয়, যেমন অন্য সব চাকরির সিলেবাস কেমন হবে কোন নিয়মে পরীক্ষা নেয়া হবে তা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দেয়া থাকে । কিন্তু NSI অন্য সব নিয়োগ বিজ্ঞপ্তির ব্যতিক্রম এর নিজস্ব কোনো সিলেবাস নেই । তাই NSI এর নিয়োগ সম্পর্কে জানা আমাদের অনেকটাই ডিফিকাল্ট হয়ে পড়ে । চাকরি খুঁজুন.কম আপনাদের এই সংশয় দূর করতে NSI সাইটে ডুকে ওয়াচার কনস্টেবল নিয়ে পর্যালোচনা করে কিছু বিষয় আপনাদের কাছে উপস্থাপন করা হয়েছে । ওয়াচার কনস্টেবল নিয়ে যে প্রশ্নগুলো আপনাদের মনে উত্তর খুজে বেড়ায় সেই প্রশ্নগুলোর উত্তর নিচে পর পর দেয়া হয়েছে ।

১. ওয়াচার কনস্টেবল এর কাজ কি ?

২. ওয়াচার কনস্টেবল এর বেতন কত ?

৩. প্রমোশন হয় কি না ?

৪. ওয়াচার কনস্টেবল এর পরীক্ষা MCQ নাকি লিখিত নেয়া হবে ?

৫. পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে কোন কোন বই পড়তে হবে ?


ওয়াচার কনস্টেবল এর কাজ কি ?

ওয়াচার কনস্টেবলকে সাধারণত ২ (দুই) টি জায়গায় পোষ্টিং দেয়া হয়
১। কারাগারের ভিতরে অর্থাৎ কারাগারে যে সব লোক বন্দি আছে, সে বন্দিদের দেখাশোনা এবং দায়িত্বে নিয়োজিত থাকবে ।
২। ফিল্ড অফিসারের আন্ডারে ফিল্ডে (মাঠে) পোষ্টিং দেয়া হয়ে থাকে ।

ওয়াচার কনস্টেবল এর বেতন কত ?

ওয়াচার কনস্টেবল যেহেতু ১৭তম গ্রেড এর একটি চাকরি তাই এর বেতন সর্বসাকুল্যে ২১,৮০০ টাকা যা নিয়োগ বিজ্ঞপ্তিতেও উল্লেখ করা হয়েছে ।

প্রমোশন হয় কি না ?

ওয়াচার কনস্টেবল নিয়োগটি ১৭তম গ্রেড এর চাকরি হওয়ায় সেটি ১৫তম গ্রেড এ উন্নতি করার অনেক সুযোগ রয়েছে । যদিও সেটি অনেক ট্রাপ একটি ব্যাপার । ” ওয়াচার কনস্টেবল কি এবং এর কাজ কি ”

ওয়াচার কনস্টেবল এর পরীক্ষা MCQ নাকি লিখিত নেয়া হবে ?

অনেকের মধ্যে এই প্রশ্নটি থাকে যে ওয়াচার কনস্টেবল এর পরীক্ষা কীভাবে নেয়া হয় । অনেকে পার্সোনালি এই প্রশ্নটির উত্তর আমাদের কাছে জানতে চেয়েছেন । এই প্রশ্নটির উত্তর হয়তো কারোই সঠিকভাবে জানা নেই । এক কথায় বলতে গেলে NSI এর প্রতিটি চাকরিই ধোয়াশার মধ্যে যা স্পষ্ট করে কোথাও বলা হয়নি । কিন্তু পূর্বের অভিজ্ঞতা থেকে বলা যেতে পারে এর লিখিত পরীক্ষা হওয়ার সুযোগ খুবই কম, শুধু MCQ পরীক্ষা নেয়া হবে । যেহেতু এটি মাধ্যমিক লেবেলের একটি পরীক্ষা সেহেতু ওয়াচার কনস্টেবল চাকরির জন্য লিখিত পরীক্ষার চান্স খুবই সামান্য । এমনকি ব্যবহারিক কিছু পরীক্ষা ও থাকতে পারে ।

পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে কোন কোন বই পড়তে হবে ?

ওয়াচার কনস্টেবল পরীক্ষার প্রস্তুতির জন্য প্রাইমারি শিক্ষক নিয়োগের যে গাইড আছে অথবা সম্প্রতি নিবন্ধনের যে গাইড আছে এই গাইডগুলো আপনি সংগ্রহ করে পড়তে পারেন । এগুলো যদিও খুব স্ট্যান্ডার্ড মানের প্রশ্ন আমার বিশ্বাস এই দুটি গাইড পড়লে ওয়াচার কনস্টেবল এর জন্য আপনার প্রস্তুতি অনেক ভালো হবে ।

মান বন্টন

বাংলা- ১০
ইংরেজী- ১০
অংক- ১৫
সাধারন জ্ঞান- ১৫
বিজ্ঞান- ১০
কম্পিউটার- ১০
আইকিউ- ১০
ওয়াচার কনস্টেবল নিয়ে আপনাদের যে প্রশ্নগুলো মনের মাঝে ঘুরপাক করে সেগুলো যতটা সম্ভব উত্তর দিয়ে দেয়া হয়েছে তারপরও যদি ওয়াচার কনস্টেবল নিয়ে আপনাদের কিছু জানার প্রয়োজন পড়ে তাহলে সেটি নিচের কমেন্ট বক্সে লিখে দিতে পারেন যতটা দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেয়া হবে ।



































আপনার লেখা কবিতা কিংবা গল্প এবং বাংলা সাহিত্যের যে কোন বিষয়টি জমা দিয়ে অংশ গ্রহণ করতে পারেন এই প্রতিযোগীতায় । আপনার লেখা জমা দিন email.  

sssompadasgupta@gmail.com

লেখা নিচে আপনার নাম ঠিকানা এবং মোবাইল নং পাঠান

1 comment:

দেবব্রত said...

জমা দেওয়ার সময়সীমা??