Monday, June 3, 2019

মৃত্যুঞ্জয়ের কবিতা

ভালবাসার টেম্পারেচার

-মৃত্যুঞ্জয় রায়






ধরো,আকাশটা মেঘলা ভীষণ-
রাত্রির আঁধার অমাবশ্যা সেজেছে,
মাঝে মাঝে বিজলি চমকাচ্ছে ভীষণ
বুঝবে আমি মনে করেছি তোমায়,
আমার মন কেমনের রাতে।
হঠাৎ করে বৃষ্টি নামলো-
তোমার দক্ষিণের খোলা জানালাটা দিয়ে
ঢুকছে ঘরে শিরশিরানি বাতাস-
বুঝবে তখন,আমার তোমায়
ছুঁয়ে যাওয়ার আভাস।।
দেখবে তখন দুএক ফোঁটা জল
পরছে তোমার মুখে-
বুঝে নিও, আমি বাষ্প হয়ে
ভিজিয়েছি তোমায় সুখে।।
হঠাৎ তোমার লাগবে ঠান্ডা
কাঁপনি দিবে ভয়ে-
থামবে তখন বাতাস বৃষ্টি
তুলে নিবো হৃদয়ে।।
কাঁপনি দিয়ে আবার যদি
আসে তোমার জ্বর -
বুঝে নিও আমি তোমার পাশে
আছি অষ্টপ্রহর ।
তোমার ঘুমের পাহারাদার হতে।
চাইলে তুমিও মাঝে মাঝে
করিও জ্বরের ভান-
তোমার জ্বরের ছলে থাকব পাশে
করবো আলাপন।
জলপট্টিটা দেয়ার ছলে
কপাল দিব ছুঁয়ে-
আমার ভালবাসার খেয়ালিপনায়
তুমিও পড়বে নুয়ে।
বাড়তে থাকবে-ভালবাসার টেম্পারেচার।।

No comments: