Tuesday, May 28, 2019

ঈশ্বর ও প্রেমিকা : কবি রুদ্র সুশান্ত



ঈশ্বর ও প্রেমিকা


রুদ্র সুশান্ত


সেদিন ঈশ্বর আমাকে ডেকে করলো বসে কান্ড এক,
- অ্যাই, এদিকে আয়,  আমার ধ্যান ভেঙে গেছে জানিস?

আমি কাঁচুমাচু হয়ে হাতজোড় করে বললাম - "না তো প্রভূ, কি হয়েছে?" 

একটা ছবি দেখিয়ে ঈশ্বর বললেন- "বালিকাটারে চিনিস?"

আমি বেমালুম ছবির দিকে চেয়ে দেখি, প্রেমিকা ছবির ভিতর বসা রয়েছে।

- "কি রে, বলছিস্ না কোন কথা ক্যান? 
বেয়াদব বালিকা হেসে ভাঙ্গিয়েছে আমার ধ্যান।"

আমি নিরুত্তর।
আবার কাঁপা কণ্ঠে বলি- " ধ্যান ভেঙ্গেছে আপনার আর আমাকে নিয়ে করেছে খেলা" 

অগ্নিচোখে ঈশ্বর আমাকে বলে- "কি বলিস?" 
 
আমার হাঁটু জোড়া কাঁপছে তখন 
আর কণ্ঠ থেকে বের হলো অবাধ্য এক স্বর- "কি বালিকা পাঠালেন গুরু, এবার সামলাও ঠ্যালা।
ঈশ্বর এবং প্রেমিক,উভয়ইকে নিয়ে করে খেলা। " 

ঈশ্বর এবার চুপ হয়ে মাথা নিচু করলেন। 
আমি বলি-"ছবিখান দেন মোরে,
 টাঙিয়ে রাখি ঘরে।" 

ধুর! ধুর ব্যাটা, নিয়ে যাহ্! 
আমি মনে মনে বলি- "প্রেমিকা, আমার নয় ঈশ্বরের মাথা খাহ্!" 

বালুঘাট, ঢাকা
০৭ ডিসেম্বর ২০১৮ ইং

1 comment:

Unknown said...

বালিকা!!
নাচাইলো ঈশ্বরেরে তব অঙ্গুলিতে-
আমি তো তবে তুচ্ছ মহান
কে বাঁচাবে নাচ হতে!!