Tuesday, August 11, 2020

A streetcar named desire in bangla. Streetcar Named Desire by Tennessee williams বাংলা অনুবাদ ।

 Creditণদাতাদের কাছে তার পরিবারের বাড়িটি হারিয়ে যাওয়ার পরে, ব্লাঞ্চে ডুবুইস তার ছোট বিবাহিত বোন স্টেলা এবং শ্যালক স্ট্যানলি কোওলস্কির সাথে থাকার জন্য নিউ মিসিলিপি এর ছোট শহর লরেল থেকে মিসিলিপি-তে ভ্রমণ করেছেন। ব্লাঞ্চের বয়স তিরিশের দশকে এবং কোনও অর্থ ছাড়াই আর কোথাও যাওয়ার দরকার নেই।


ব্লাঞ্চ স্টেলাকে বলেছিলেন যে তিনি তার স্নায়ুর কারণে (যেটি পরে মিথ্যা বলে প্রকাশিত হয়েছে) তার ইংরেজি-শিক্ষার অবস্থান থেকে অনুপস্থিতির ছুটি নিয়েছেন। ব্লাঞ্চ তার বোনের দু'কোঠার ফ্ল্যাটের শাবককে বিলাপ করেছে। তিনি স্ট্যানলিকে জোরে এবং রুক্ষ অবস্থায় দেখতে পান, শেষ পর্যন্ত তাকে "সাধারণ" হিসাবে উল্লেখ করেছেন। বিনিময়ে স্ট্যানলি ব্ল্যাঞ্চের শিষ্টাচারের যত্ন নেয় না এবং তার উপস্থিতি অপছন্দ করে।


স্ট্যানলি পরে ব্ল্যাঞ্চকে তার আগের বিবাহ সম্পর্কে প্রশ্ন করেছিলেন। ব্লাঞ্চ খুব ছোট বয়সে বিয়ে করেছিলেন, কিন্তু তাঁর স্বামী মারা গিয়েছিলেন, বিধবা ও একা রেখেছিলেন। তার মৃত স্বামীর স্মৃতি ব্লাঞ্চকে কিছুটা স্পষ্ট দুর্দশার কারণ করে। স্ট্যানলি ভেবে যে তিনি উত্তরাধিকার সূত্রে প্রতারিত হয়েছেন, তিনি একবার বড় আবাদ ও ডুবুইস পরিবারের বাড়িতে বেল রেভের কী হয়েছিল তা জানতে চেয়েছিলেন। বেলঞ্চ রেভের সাথে সম্পর্কিত সমস্ত নথি হস্তান্তর করে Bla কাগজপত্রগুলি দেখার সময়, স্ট্যানলি চিঠিগুলির একটি বান্ডিল লক্ষ্য করেছেন যা ব্লাঞ্চ আবেগের সাথে তার মৃত স্বামীর ব্যক্তিগত প্রেমের চিঠিগুলি প্রকাশ করে। এক মুহুর্তের জন্য, স্ট্যানলি তার ঘোষিত অনুভূতির উপর নজর রাখে বলে মনে হয়। এরপরে, তিনি ব্লাঞ্চকে জানিয়ে দেন যে স্টেলা একটি বাচ্চা হতে চলেছে। এটি ব্ল্যানচের মানসিক উত্থান শুরু হিসাবে দেখা যেতে পারে।


ব্ল্যানচে আসার পরের রাতেই, স্ট্যানলির একটি জুজু গেম চলাকালীন, ব্ল্যানচে স্ট্যানলির পোকার খেলোয়াড় বন্ধুদের মধ্যে মিচের সাথে দেখা করলেন। তাঁর ভদ্রভাবে তাকে অন্য পুরুষদের থেকে আলাদা করে দেয়। তাদের চ্যাট চটকদার এবং বন্ধুত্বপূর্ণ হয়ে ওঠে এবং ব্লাঞ্চ সহজেই তাকে আকর্ষণ করে; তারা একে অপরকে পছন্দ করেন. হঠাৎ একাধিক বাধা পেয়ে মন খারাপ হয়ে যায়, স্ট্যানলি মাতাল রাগে বিস্ফোরিত হয় এবং স্টেলার আঘাত করে। ব্লেঞ্চ এবং স্টেলা উপরের প্রতিবেশী ইউনিসের কাছে আশ্রয় নেন। স্ট্যানলি সুস্থ হয়ে উঠলে, তিনি নীচে উঠোন থেকে চিত্কার করলেন স্টেলার ফিরে আসার জন্য বারবার তার নাম ধরে ডাকেন এবং নিজেকে বিছানায় নিয়ে যাওয়ার অনুমতি দেন। স্টেলা স্ট্যানলিতে ফিরে আসার পরে, ব্ল্যাঞ্চ এবং মিচ উঠোনের সিঁড়ির নীচে বসেছিলেন, যেখানে মিচ স্ট্যানলির মোটা আচরণের জন্য ক্ষমা চেয়েছিল।


ব্লাঞ্চে আশ্চর্য হয়ে পড়ে যে স্টেলা এই ধরনের সহিংসতার পরে তার অবমাননাকর স্বামীর কাছে ফিরে আসবে। পরের দিন সকালে, ব্ল্যাঞ্চ স্টেলার দিকে ধাবিত হয় এবং স্ট্যানলিকে subhuman হিসাবে বর্ণনা করে, যদিও স্টেলা ব্ল্যাঞ্চকে আশ্বাস দেয় যে তিনি এবং স্ট্যানলি ভাল আছেন। স্ট্যানলি কথোপকথনটি শুনে তবে চুপ করে থাকে। স্ট্যানলি এলে স্টেলা তাকে জড়িয়ে ধরে চুমু খায়, ব্লাঞ্চকে জানিয়ে দেয় যে স্ট্যানলির তার কম মতামত কোনও ব্যাপার নয়।


সপ্তাহ পেরিয়ে যাওয়ার সাথে সাথে ব্লাঞ্চে এবং স্ট্যানলির মধ্যে ঘর্ষণ বাড়তে থাকে। ব্লাঞ্চের মিচে আশা রয়েছে, এবং স্টেলাকে বলেছে যে সে তার সাথে চলে যেতে চায় এবং কারও সমস্যা হতে পারে না। দুজনের মধ্যে বৈঠক চলাকালীন ব্লাঞ্চ মিচকে স্বীকার করেছিলেন যে একবার অ্যালান গ্রে নামে এক যুবকের সাথে তার বিয়ে হয়েছিল, যাকে পরে তিনি একজন বয়স্ক ব্যক্তির সাথে যৌন লড়াইয়ে আবিষ্কার করেছিলেন। গ্রে পরে তার নিজের জীবন গ্রহণ করেছিল যখন ব্লাঞ্চ তাকে বলেছিল যে তিনি তার প্রতি বিরক্ত। গল্পটি মিচকে স্পর্শ করেছে, যারা ব্লাঞ্চকে বলে যে তাদের একে অপরের প্রয়োজন 



পরে স্ট্যানলি স্টেলাকে গসিপটি পুনরাবৃত্তি করেছিলেন যে তিনি ব্লাঞ্চে জড়ো হয়েছিলেন এবং তাকে বলেছিলেন যে ব্লাঞ্চকে একটি অনূর্ধ্ব-বয়সী শিক্ষার্থীর সাথে জড়িত থাকার কারণে তার শিক্ষাদানের কাজ থেকে বরখাস্ত করা হয়েছিল এবং তিনি পতিতাবৃত্তির জন্য পরিচিত একটি হোটেলে থাকতেন। স্ট্যানলির নিষ্ঠুরতার জন্য স্টেলা ক্ষোভে ফেটে পড়ার পরে তিনি বলেছিলেন যে তিনি মিচকেও গুজব সম্পর্কে বলেছিলেন, কিন্তু তিনি শ্রমজীবনে যাওয়ার কারণে এবং লড়াইটি হ্রাস করা হয় এবং তাকে হাসপাতালে প্রেরণ করা হয়।


যখন ব্ল্যানচে একা বাড়িতে অপেক্ষা করছিল, মিচ স্ট্যানলি তাকে যে গল্প বলেছিল তার সাথে ব্ল্যাঞ্চের মুখোমুখি হন। প্রথমে তিনি সবকিছু অস্বীকার করেছেন, তবে শেষ পর্যন্ত স্বীকার করেছেন যে গল্পগুলি সত্য। তিনি ক্ষমা প্রার্থনা। রাগান্বিত ও অপমানিত মিচ তাকে প্রত্যাখ্যান করে।


যেহেতু স্টেলা জন্ম দেওয়ার জন্য চেক-ইন করা হয়েছে, স্ট্যানলি এবং ব্লাঞ্চ অ্যাপার্টমেন্টে একা রয়েছেন। ব্লাঞ্চে আরও একটি কল্পনার অবতারণা হয়েছে যে তাঁর এক প্রবীণ আইনজীবী আর্থিক সহায়তা সরবরাহ করতে আসছেন এবং তাকে নিউ অরলিন্স থেকে দূরে সরিয়ে নিয়ে আসছেন। স্ট্যানলি ক্রোধে ব্লাঞ্চের মিথ্যাচার, ভন্ডামি ও আচরণ এবং তার দিকে অগ্রসর হওয়ার আগে ক্রোধের সাথে এই অভিনয়টির পাশাপাশি এগিয়ে যান; প্রতিক্রিয়া হিসাবে, তিনি তাকে একটি ভাঙা বোতল দিয়ে আক্রমণ করার হুমকি দেয়, কিন্তু অতিরিক্ত শক্তি প্রয়োগ করা হয়। ব্লাঞ্চে মেঝেতে ধস নেমেছিল এবং স্ট্যানলিকে শেষবার তাকে অচেতন অবস্থায় তাঁর বিছানায় নিয়ে যেতে দেখা গেকবিতা টি ছে।


কোওলস্কি অ্যাপার্টমেন্টে পোকারের অন্য খেলায় স্টেলা এবং তার প্রতিবেশী ইউনিস ব্ল্যাঞ্চের জিনিসপত্র প্যাকিং করছেন, যখন ব্লাঞ্চ একটি বিপরীতমুখী অবস্থায় স্নান করেছিলেন, মানসিক অবসন্নতায় ভুগছিলেন। স্ট্যানলির আক্রমণ সম্পর্কে ব্লেঞ্চ স্টেলাকে জানালেও স্টেলা নিজের বোনের কাহিনীকে বিশ্বাস করতে পারছেন না। যখন কোনও চিকিত্সক এবং একটি ম্যাট্রন ব্লাঞ্চকে হাসপাতালে নেওয়ার জন্য পৌঁছে, তিনি প্রথমে তাদের প্রতিরোধ করেন এবং বিভ্রান্তিতে মেঝেতে পড়ে যান। মিচ, জুজু খেলায় উপস্থিত, কান্নায় ভেঙে যায়। চিকিত্সক যখন ব্লাঞ্চকে সাহায্য করেন, তখন তিনি স্বেচ্ছায় তাঁর সাথে যান, বললেন: "আপনি যে হন - আমি সর্বদা অপরিচিত লোকদের দয়াতে নির্ভর করেছি।" নাটকটি স্ট্যানলে কাঁদতে থাকা স্টেলার সান্ত্বনা দিয়ে চলেছে, যখন জুজু খেলাটি নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকে এবং একজন খেলোয়াড় বলেছেন: "এই গেমটি সাত-কার্ড স্টাড ।

No comments: